মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১২

সুমিত রঞ্জন দাস


নির্বোধ

শহুরে কালোতে সাদা দিয়ে লেখা
            এপিটাফের ম্যারাথন,
মুছে দিলেও কাটাকুটি খেলায় সব শূন্য
বোতাম না টিপেও সেলফোন
            গুমোট বিকেলে পরিপূর্ণ;
'ইতিহাসে- ছাত্র বুঝি,
            রেনেঁসাস পড়েছেন?'
সন্ধ্যের রবীকলিতে বোঝাই মরমিয়া বিলাপ,
ধুমায়িত চায়ের পেয়ালায় মগ্ন
            ছায়াহীন নিরুত্তাপ

#

আজ বুঝি -
ব্যক্তিগত শাখাপ্রশাখা ছুঁয়ে
ডায়েরির পাতা শুধু ভরানোই যায়,
নক্ষত্রযুগ পার হয়ে গেলেও
      তোর ফ্রেমে ছবি উঠবে না



৫টি মন্তব্য:

  1. ২টি ব্যাপার জানানো একান্ত প্রয়োজনীয় মনে হোলো,আমিও সেগুলি কদিন আগেই জেনেছি

    ১। কিছু বহুল ব্যবহৃত শব্দের পুনর্হর্মোনাল প্রয়োগে দ্বিধাগ্রস্ত হইলাম -এই শব্দগুলি যেমন এপিটাফ-রেঁনেশাস-মরমিয়া-ছায়াহীন-নিরুত্তাপ-নক্ষত্রযুগ রণক্লান্ত শব্দসমূহ,এদের ভিন্নমাত্রায় উপস্থাপন আমাদের হার্দিক দাবী,কিছুটা খেলা-ধুলো লাগুক সশব্দে

    ২। কিছু কিছু শব্দের শাব্দিক এফেক্ট হিট করানোর জন্য একটি সম্পূর্ণ বিপরীতজাতীয় শব্দ কন্ট্রাস্ট হিসেবে চড়তে দেওয়া বাঞ্ছোনীয়ো ...এতে রোমাঞ্চো লং লাস্টিং হয়

    দুটি কবিতাই বেশ ডবকা ...একটু-আধটু টেকনিক্যাল গ্রুমিং হিফাজত মে রখিয়ে

    উত্তরমুছুন
  2. বাহ , দাদা । ভালো লাগলো ।

    উত্তরমুছুন
  3. একটি অনবদ্য লেখা পড়বার সৌভাগ্য হল।

    উত্তরমুছুন
  4. "আজ বুঝি -
    ব্যক্তিগত শাখাপ্রশাখা ছুঁয়ে
    ডায়েরির পাতা শুধু ভরানোই যায়,
    নক্ষত্রযুগ পার হয়ে গেলেও
    তোর ফ্রেমে এ ছবি উঠবে না" __কী অসাধারণ কথা!!!
    যুগ যুগ জিও দাদা...!

    উত্তরমুছুন