বহুরূপী এন্টারপ্রাইজ
নির্মাল্য চ্যাটার্জ্জি
নিঃশব্দে পা ফেলে অন্ধকার, যুবতি সন্ধ্যায়
কিছু অস্পৃশ্য ছায়া সিঁদ কাটে, ঢালে বিষ।
দেশলাইয়ে স্নেহশীল টোকা, কিছু টুকরো কাগজে
আগুন, কাগজ পোড়া আলোয় দোষাশ্রিত হাতে
তোমার মুখোশের শেষ পাপড়ি খুলে দেখতে চাই,
জানতে চাই, বহুরূপী চামরা, পেশী, হাড়ের গায়ে
অনুগামী যৌথ-দিনের সংজ্ঞায়িত বিশ্বাসের দর্শন।
রক্ত মাংসের মেকআপে আজ দৃশ্যমান দ্বিধা, এক এক করে
জেব্রাক্রসিঙে লেগে থাকা সেদিনের লিপস্টিকময় উচ্ছ্বাসগুলো
থেঁতলে যায় ছোট-বর-মাঝারি টায়ারের নিচে। মাংসের উপমা
নিয়ে জোড়া পাপ, চোখ, চিবুক এতটা কাল কি অনায়াস দক্ষতায়
সম্মোহনী হাসিতে পামিং করেছিলে আদিম কদাকার ছায়া,
চরিত্রের ব্যাকরণ, বহুরূপী এন্টারপ্রাইজ'র সাফল্যের ট্রিক্স।
নির্মাল্য চ্যাটার্জ্জি
নিঃশব্দে পা ফেলে অন্ধকার, যুবতি সন্ধ্যায়
কিছু অস্পৃশ্য ছায়া সিঁদ কাটে, ঢালে বিষ।
দেশলাইয়ে স্নেহশীল টোকা, কিছু টুকরো কাগজে
আগুন, কাগজ পোড়া আলোয় দোষাশ্রিত হাতে
তোমার মুখোশের শেষ পাপড়ি খুলে দেখতে চাই,
জানতে চাই, বহুরূপী চামরা, পেশী, হাড়ের গায়ে
অনুগামী যৌথ-দিনের সংজ্ঞায়িত বিশ্বাসের দর্শন।
রক্ত মাংসের মেকআপে আজ দৃশ্যমান দ্বিধা, এক এক করে
জেব্রাক্রসিঙে লেগে থাকা সেদিনের লিপস্টিকময় উচ্ছ্বাসগুলো
থেঁতলে যায় ছোট-বর-মাঝারি টায়ারের নিচে। মাংসের উপমা
নিয়ে জোড়া পাপ, চোখ, চিবুক এতটা কাল কি অনায়াস দক্ষতায়
সম্মোহনী হাসিতে পামিং করেছিলে আদিম কদাকার ছায়া,
চরিত্রের ব্যাকরণ, বহুরূপী এন্টারপ্রাইজ'র সাফল্যের ট্রিক্স।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন