সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৩

কবিতা - মিতুল দত্ত

তীর্থভ্রষ্ট
মিতুল দত্ত



মৃত্যুই সতীর্থ শুধু সুতীর্থে সবাই কাঁদে তুমি কি কাঁদবে না?
তুমি কি বলবে না ওই জ্যোতির্লিঙ্গ স্থাপনের পিচ্ছিল প্রদেশে
এত আলো, মাত্রাতীত কোন অচিরাচরিত পথে ভ্রষ্ট হয়ে যায়?

নাবিকজন্মের কালে কেন এত সঙ্ঘদোষ,
কেন তুমি শুক্রবিষ লিখেছ অক্ষরে?
জলের লাবণ্য ভেঙে আমাদের অস্থির শিকারা
মুহুর্মুহু উঠে কেন নেমেছে পাতালপরিখায়?

তোমাকে মৃত্যুর দিকে ঠেলে দিতে দিতে মনে হয়
আমাকেও নিয়তি যে কবে নেবে, কীভাবে বা নেবে?

শিশিবোতলের শব্দে ভেঙে গেছে অবিকল্প কথা
শুধু ওই গবাদি-মাঠের দিকে হেঁটে যাওয়া ছাড়া আর চলাচল নেই
অলৌকিক দাবাখেলা পড়ে আছে ঈশ্বরের সাথে
সমুদ্রে শোয়ানো ছক, অরক্ষিত পানপাত্র,
রাজাকে বাঁচাবে বলে রোহিণীনক্ষত্র বাজি ধরে
কারা ওই ফিরে যায় নির্বিকল্প সমাধির দেশে
তবু রাজা তো বাঁচে না

আমাকেও নিয়তি যে কবে নেবে, কীভাবে বা নেবে –
তোমাকে মৃত্যুর পথে ঠেলে দিতে দিতে মনে হয়


৫টি মন্তব্য:

  1. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  2. দুটি কবিতা ? কি জানি ! আমি তো একটি ভেবেই পড়লাম । কবিতায় নাটকীয়তা লক্ষ্যণীয় ।

    "নাবিকজন্মের কালে কেন এত সঙ্ঘদোষ,
    কেন তুমি শুক্রবিষ লিখেছ অক্ষরে?
    জলের লাবণ্য ভেঙে আমাদের অস্থির শিকারা
    মুহুর্মুহু উঠে কেন নেমেছে পাতালপরিখায়? "

    বাংলা শব্দের গাম্ভীর্য্য যেন মাথাচাড়া দিয়ে উঠেছে । কত সাধারণ অথচ নিপুণ সরঞ্জাম !

    "শিশিবোতলের শব্দে ভেঙে গেছে অবিকল্প কথা
    শুধু ওই গবাদি-মাঠের দিকে হেঁটে যাওয়া ছাড়া আর চলাচল নেই
    অলৌকিক দাবাখেলা পড়ে আছে ঈশ্বরের সাথে
    সমুদ্রে শোয়ানো ছক, অরক্ষিত পানপাত্র,
    রাজাকে বাঁচাবে বলে রোহিণীনক্ষত্র বাজি ধরে
    কারা ওই ফিরে যায় নির্বিকল্প সমাধির দেশে
    তবু রাজা তো বাঁচে না "

    এক অসামান্য সংলাপবিশেষ ! তকতকে চিত্রকল্প । ক্যামেরা-আলো-ছবি সব যেন একসাথে ধরা পড়ে গেছে । এই অমোঘ চুড়ান্ত চারুকলাকে কুদোস ।

    উত্তরমুছুন
  3. Sotyi ekti osadharon kobita...porote porote lukiye royeche dorshnn. Sei sathe opurbo sobder karukori...mitul di onek thanx khepu te lekhar jonye :)

    উত্তরমুছুন