বুধবার, ১৫ মে, ২০১৩

সম্পাদকীয় - ২য় বর্ষ, ৮ম সংখ্যা

সম্পাদকীয়



ঘষা কাঁচের আড়াল থেকে
 
সময়টা বড় অস্থির এখন। চারদিকে অবিশ্বাস, সন্দেহ আর প্রতিহিংসা’র বাতাবরণ । তারপরেও আমরা সাহিত্য নিয়ে ভাবছি, পড়ছি অথবা নতুন কিছু করার চেষ্টা করছি সেটা অন্তত এটুকু বোঝায় যে বাঙালি আজও ভালোবাসতে জানে, অবসর সময়ে কবিতা,গল্প পড়ে খুঁজে নিতে জানে বাঁচার রসদ । এইঅন্ধকার সময়ে সেটুকুই যা আশার আলো ।

এবারের সংখ্যা - ঘষা কাঁচের আড়াল থেকে ।

এবারে আমাদের সামান্য চেষ্টা থাকবে সাহিত্যের সেই ঘষা কাঁচ সময়’কে কিছুক্ষণের জন্য সরিয়ে রেখে এমন কয়েকজন কবি’কে দেখা -আপাতদৃষ্টিতে যাঁরা নেট জগতের তরুণতমদের কাছে ব্যাপক পরিচিত হয়তো নন কিন্তু প্রতিভায় অনন্য । বর্তমান প্রজন্মের অনেকেই এঁদের কবিতা পড়েননি , হয়তো নামও শোনেননি ।

সেই সব প্রায় অনালোচিত কবিদের থেকে কয়েকজনকে নিয়েই এই সংখ্যা । সময় কম হওয়ার কারণে খুব ছোট করেই শুরু করলাম আমরা । পরবর্তীতে ইচ্ছে রইলো আরও বড় আকারে কাজটি করার ।


এই দারুন দহন দিনে আপনাদের জন্য এক ঝলক ঠাণ্ডা বাতাস বয়ে আসুক‘ প্রাণ ভরিয়ে , তৃষা হরিয়ে ‘আসুক বৃষ্টি, আসুক ‘খুশির জোয়ার‘ । কেটে যাক অন্ধকার সময় - জ্ঞানের বিনম্র আলোয় ।

সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন ভালোবাসায় ।




ক্ষেপচুরিয়াসে'র পক্ষে -
মিলন চট্টোপাধ্যায় ও পৃথা রায়চৌধুরী

2 comments:

illutionist milan বলেছেন...

খুব দ্রুত এই কাজ করেছি , মাত্রই দেড় দিনে । ভুল-ত্রুটি হওয়াই স্বাভাবিক । ক্ষমা-সুন্দর নজরে দেখবেন , সব্বাইকে ভালোবাসা জানাই ।

illutionist milan বলেছেন...

যাদের ছাড়া এই সংখ্যা করা মুস্কিল হত - জুবিন ঘোষ, বাণীব্রত, ইন্দ্রনীল, প্রসেন, পার্থ'দা, গৌতম'দা আর অবশ্যই যিনি নিজের কাজটি অনবদ্য কুশলতায় করে চলেছেন সেই - একমেবাদ্বিতীয়ম --- সুমিত'দা ।