বুধবার, ১৫ মে, ২০১৩

কবিতা - রঙ্গীত মিত্র

ইনভার্সটা ভালো করে জানা দরকার
রঙ্গীত মিত্র



এখন দেখছি মুখোশেরা খেলে বেড়াচ্চে আমার সামনে
আমাকে তেল মারচে
আমাকে কত কি বলেই তারা ঝাপসা হয়ে যাচ্ছে
তাদের এই ব্যাপক বৈতরণী পার করে
আমি সবে মোড়ল- মোড়ল ভাব নিয়ে কাউকে মেসেজ করতে গিয়ে দেখি
আমার পটি পেয়েচে।
এদিকে আমার তো শত্রুর শেষ নেই
দিনে দিনে রাবণের সংসার হয়ে গেছে সব।
তা বলে কি আমি কাউকে ভালোবাসবো না ?
একি, কি বলছি
এক কামসূত্র পেরিয়ে পানুহলগুলোতে ভীড় নেই
কম্পিউটার আর সাউথ সিটিতে অনেক লোক
তাও আমরা মিডিওক্রসির রাজা
রোজ রোজ আমি এইভাবেই গালি দিয়ে থাকি
আর সকালে দ্য হিন্দু পড়ি ।
তবে চাকরি ছেড়ে আর কি চাকরি পাবো জানি না,
তবে রাস্তারও চোখ আছে
বই-এর ভিতর যৌনকর্ম করে রাখা টিকটকি আর
পিছন থেকে সরিয়ে দেওয়র চেয়ার মদের দোকানের মতো
আমি কিন্তু নারী পুরুষের বিভেদের বিরুদ্ধে
একলেখায় লিখেছিলাম এক ভদ্রমহিলাকে মদের দোকানে দাঁড়িয়ে মদ কিনতে দেখি
আর একদিন আমার পাড়ার দোকানের সামানে রিক্সা থামিয়ে সিগারেট কেনা মেয়েটি
সব চোখের আড়াল থেকে বেরিয়ে আসে
আমি ভাবি অনেক সম্পর্ক করবো
সেক্স-এ আমার অরুচি নেই
এর মধ্যে সমাজটা হিপোক্রিটে ভর্তি
মার্কিনায়ন চেপেচে তার ঘারে
ভালো আর নতুন কোনোটাই তার লাগে না ভালো
ট্রাই না বাই জানি না এখনো
পরকীয়াও খুব প্রয়োজনীও
কন্ট্রোল প্লাস জি করে গ্রুপ করে দিলাম
যুক্তির আর যুক্তির বিপরীত
বলে অভিনয় করবো না...;
কন্ডোমটাও না কি একরকম দৈব
তাও এখনো সার্চ করে যাওয়া পুলিশের লাল চোখ
আমার পায়ে কাদার থেকেও মানুষের রক্ত থাকে
আমি ওপেন সোসাইটি
আমি একা থাকলেও একা অন্ধকারের বিরোধিতা করবোই।

( মাইক্রো মিনি না গ্রাউন/তরজায় লাগে /কেপ্রি / হট প্যান্ট থেকে জিন্সে/তোমাকে রোজ-ই দেখে/ফিদা হচ্চি )

3 comments:

illutionist milan বলেছেন...

এই লেখাটি রঙ্গীত'দা লিখে দিয়েছে তাৎক্ষণিকভাবে, ইনবক্সে এসে । ভালোবাসা নিও ।

bidisha sarkar বলেছেন...

খুব সুন্দর !

sazzad বলেছেন...

বাহ ।।সত্যি চমকে দিল কবিতার ভাবার্থ...