মঙ্গলবার, ২ সেপ্টেম্বর, ২০১৪

কবিতা - শাহাব আহমেদ বার্ক



শাহাব আহমেদ বার্ক



হটাৎ ! মুছে যাওয়া কবিতা' অবিচ্ছেদ্য পাপ নিস্পাপ


কীভাবে এক কবিতা ভাবা যায় 
আমি দুনিয়া ছাড়া এক কাঠখোট্টা 
এভাবে কি বেড়ে উঠেছিলাম, আমি ! 
কিন্তু নির্ঘাত একটা কিছু পেয়ে বসেছিল 
রোম্মান্তিসিজম ; অসীম-সসীম পেরিয়ে যাবার প্রতিজ্ঞা 
কেউ তো ! ছিল না । কেউ না 
নাকি কাউকে বলার সাহস ছিল না । কেউ কি সাহস পেলো না ! 
স্পর্ধা, নিস্তব্ধ, নিষিদ্ধ এগুলো'র মায়াজাল ছিল ছাড়ানো, ছিটানো । 
#
আমার হাতে যা কিছু ছিল 
এমনকি খোদার হাতে । সব হাতরিয়ে আমি তাঁকে করেছি নিঃস্ব 
নতুবা উনি নিজেই কোনো কিছু উনার পকেটে রেখে দেননি 
আমার জন্মের দশ লক্ষ বছর আগে ভাগেই - লোপাট 
#
আমি কারুর নই, আমি বিজ্রিত বারদ্‌স এর সমকালীন ।
প্রতিসময়ে ;
খাজুরাও ছাড়া কিছু ছিল না তোমার দুই হিমালয় শৃঙ্গে ;
মনরোঁ'র আতরে মিশানো খাশ জান্নাতুল নাঈম আর poison ; আমি জানতাম-ই না।
#
এখানে কবিতা আঁকা হয়, বাঁকানো হয় রাতেরাতে
চা'য়ে, চা'য়ে । 
টি,এস,সি'র মোড়ে না হলেও । একটু বায়ে ঘেঁষে আশপাশে' এবং স্বাধীনতা চত্বরে ।
ওখানে লুকিয়ে আবার না-লুকিয়েও খোঁজাখুঁজি হয় ঐ সবসমস্ত চৌরাস্তার ...;
পাজামার ফিতা আর ইলাস্টিক তেমন বিষয় না ; YKK !