শুক্রবার, ১৫ মার্চ, ২০১৩

কবিতা – কেয়া সরকার

স্মৃতিকেয়া সরকার


খুঁজেতো পাইনা আমার সেই গ্রাম খানি -
হেমন্তে পাকা ফসলে ভরা মাঠ ,
তারি মাঝে মেঠো পথে চলতা গোরুর গাড়ি ,
নদীর চড়ায় রৌদ্দুরে পিঠ দিয়ে শুয়ে থাকতো বড়ো নৌকোখানি ।

খুঁজেতো পাইনা আমার সেই গ্রামখানি -
শীত পড়তে না পড়তেই ,
মনমরা মাঠেদের গায়ে
কে যেন ছড়িয়ে দিতো
সবুজে হলুদে বোনা বিশাল এক উড়নি ।

খুজেতো পাইনা আমার সেই গ্রামখানি -
বর্ষায় জল থইথই মাঠে ,
অবিরাম শোনা যেত
ব্যাঙ আর ঝিঝি পোকার গোংরানি
দুরথেকে ভেসে আসতো
মাঝিদের ''কৈ হ্যাঁয়'' বলে চেঁচানি ।

খুঁজেতো পাই না আমার সেই গ্রামখানি
শরতের পাট পঁচা গন্ধ,
আর শিউলি ফুলের গন্ধে
আসতো পূজো , চলতো যাএার মহড়া
একখানা নুতন জামা,
আর দু পয়সার চুড়িতেই
বনে যেতাম যেন পরীর দেশের রানী ।

খুঁজেতো পাইনা আমার সেই গ্রামখানি -
বসন্তে কোকিলের কাতর কণ্ঠ,
মৌমাছিদের গুনগুন
আর ফুলে-ফুলে ভরে যেত বনানি
খুঁজেতো পাইনা আমার সেই গ্রামখানি ।

[বি.দ্রু - '' পাট পচাঁর গন্ধ '' কথাটা আজকের দিনে অসংলগ্ন । কিন্তু আজ থেকে ২০-২৫ বছর আগে ,যখন বোরো চাষ শুরু হয়নি তখন পুজোর জামাকাপড় কেনার জন্য চাষিদের পাট পচার জন্য অপেক্ষা করতে হতো]