শনিবার, ১৫ জুন, ২০১৩

কবিতা - জিনাত জাহান খান

তিনটি কবিতা
জিনাত জাহান খান


আত্মার অদৃশ্য ছুরি


নাম প্রশ্নের উত্তর মৌন-আগন্তুকের নাম দেই সময়। জীবনের ঘ্রাণ ও ভালবাসা, আদিগন্ত মাঠের সবুজ খুঁটে-খুঁটে, অলি-গলি, নগরে-প্রান্তে, আত্ম-প্রেমে মগ্নতা বিছিয়ে চলে সময় নামের এই আগন্তুক। সময়, যেন কেউটে কিংবা চন্দ্রবোড়া সাপ! যার বিষ নিঃশ্বাস অথবা মরণ ছোবল আহত করে প্রতিনিয়ত, রহস্যের রূপালি চাঁদকে। ছুরে দেয়া প্রশ্ন-বাণে, মগ্নচৈতন্য থেকে মাথা তুলে বলে, “ সামান্যই চাই, অনেক কিছুর মাঝে কিছু একটা খুঁজি।”

#

মনের কথা মন থেকে খুলে, সময় তাঁর মুঠো ভর্তি করে তুলে দেয় আমার মুঠোয়। নিমিষেই অর্ন্তঃদৃষ্টি, ঝাপসা হয়ে খুঁজে-খুঁজে তলাশ করে আমার দেহ, কই আমি? আমার অস্তিত্ব কই? এ যেন নতুন জন্ম, নতুন আমি কিংবা নতুন আর এক সময়। নেশার ঘোরে ছুটছি, কাগজের গ্লোব হাতে নিয়ে শহর থেকে উপশহরে। আমার চলার পথে ঝর্ণায় গলছে বরফ আর পথে পথে ফুটে উঠছে অজস্র বনফুল।

সময় সেচে পেয়েছি অনেক; ভুলেছি তারুণ্য-তুফানে উপচানো লোনা পানির ফসফরাস। শূন্যে বিদ্ধ করি আত্মার অদৃশ্য ছুরি, ভুলে যাই চিরন্তর গন্তব্যে অনন্তের অপার উড্ডীন।

#

আমিতো বলেছি, সামান্যের মাঝেই কিছু না কিছু পাওয়ার আছে,আছে ভ্রমণের ইতিবৃত্ত।


রঙিন প্রজাপতি

হঠাত্‍ কানে মুখ রেখে দক্ষিন হাওয়া, হাসির ওড়না খসিয়ে বুকের কাছে উপোস গাল রেখে ঘুরে ঘুরে জানায়, পত্রহীন বিশুস্ক শাখায় যেন একটা রঙিন প্রজাপতি দেই বসিয়ে। জানার কিছু ছিল বাকি তখনও, আলো নিবে জ্বরের মতোন দিন ছেড়ে রাত্রি আসে।

#

এতদিন কি তবে ফুল ভেবে ভুল করে, গোধূলির আলো কুড়িয়েছি আঁচল ঠেসে ঠেসে? সময় এলো! যত ঝরে পড়া মরা সময়ের ফুল বিছাই মাটিতে, পাপড়ি খুলে খুলে। কাঁচাসোনা রোদ মেখে গায়ে, ঘুমহীন চোখে কাজল তুলিতে শেষ টান আঁকি।

বসন্তের সুরে হরেক প্রজাপতি কোথা যায় উড়ে?


লবণ শিল্প

জলের শরীর ভেঙে ভেঙে অতল থেকে উঠে আসে বর্ণীল এক মাছ। সূর্য্যের চোখে চোখ রেখে, রোদের আলোয় জড়িয়ে নেয় গভীর চুম্বনের মতো।

#

ফসলের ঘ্রাণ পেতে মাটির কাছে আসে, লাফিয়ে লাফিয়ে স্বেচ্ছামৃত্যুকে মেনে নিয়ে এঁকে যায়- গাছের ভেতর অন্য গাছের ছায়া দৃশ্য।
রুক্ষ মৃত্তিকার দেহে ঝেরে ফেলে সমস্ত রাত্রির মিঠেজল নোনাজলের শস্যবীজ পোঁতে বর্ণচোরা তৃষ্ণার জোনাকি।
লবণ শিল্পের নেশা! এ যেন খাঁচা-ভাঙা পলাতক পাখির হাওয়ায় হাওয়ায় ডানা মেলা আর মেঘেদের লুকোচুরি খেলা, আকাশ-মাঠ জুড়ে।

#

নির্জনতাকে গিলে উপকূলে তোলা ফেনিল আভায় দৃশ্য মুছে- অদৃশ্য হয় রহস্যের প্রচ্ছন্ন গুহায়।