রবিবার, ২ মার্চ, ২০১৪

গুচ্ছ কবিতা - অরবিন্দ চক্রবর্তী



জানোয়ারের কবিতা



জলমগ্ন পাথরের পাশে যেকটা ফুলস্টপ ভেসে বেডায,গলাবাজি করে
গনিত শখার আগে এসব কমরেডদের তিসিফুল বলাই ভালো।

পাশের বাডির বিছানা, তুমি তো জানো।
আমার বিডালটি সময পেলেই বাঘ হবার কসরত করে
তাই আমি নির্বাচিত একটা জানোযারের জন্য
                            হুলস্থুল কবিতা করে যাচ্ছি।
যে কানে মুখে জেনে রেখেছ আমার কোনো দেবী নেই,
একমাত্র তুমি আছো।

চাইলে সে আমার মনাঞ্চল হয়ে
সপাসপ ঢুকে যেতে পারো নহবত ঘরে।



রাত্রি সংবাদ


আমার পাশে প্রতিদিন একেকটা শাড়িহিন রাত্রি ঘুমায়
এ গোপনটি কাউকে জানাতে চাই না।

দূরের ক্র্যাচটি জেনে ফেলেছো জেনেও তাকে দেবো না
প্রচার ভার। আপনিও হয়তো জানেন, যেকোনো
প্রজাপতিই উন্নতমানের দেশীয় পুলিশ।

ঘটনাগুলো কোনো ধরনের সংবাদ হতে
উদ্যোগ নিলেই প্রস্তুত রযেছে বোলতা বেরিকেট।

হুশিয়ার ওয়ারড্রোব,আগামিকাল আমি দরজা খুলে
আকাশ দেখতে গেলে দিনকে লুকিয়ে রাখবি তালাহিন বুকের গভীরে।



শহরের বৃষ্টি ও শিল্পকলার নাচ


স্বপ্নবিভাগের ঘুম, পরামর্শ দিয়েছে কে মাথায় মেঘ ঘষলেই সুস্থ থাকা যায়?

যে জানে না সুস্থতা এক উত্তরা ব্যাংকের পাশ ঘেষে ঘণ্টি বাজিয়ে উধাও হওয়া
খোসপাচরা ও অচ্ছুতমার্গের ছোঁয়াচের নাম।

তাকে আজ মাথায় তুলে দেবো আসছে দিনের রোদ-হিংসুটে হলে কী এসে যায়
বরং তুই আজ ভোম্বলের পায়ে নাচ।

দ্যাখ জন্মের পরে পথ কত নদী দেখেছে-অথচ সমুদ্র শোনেনি রিকশার টুং-টাং
এবার যদি কেঁদেই ফেলিস-বলব, শহরে শিল্পকলার বৃষ্টিরা তুখোড় নাচছে।



মেঘ অপেরা

চুলকানিপ্রবণ মেঘের পক্ষে অথবা বিপক্ষে দাঁড়াচ্ছো না কেন চোতরা পাতা?
তোমার তো রয়েছে অপরিশোধযোগ্য ভেষজ রোদের আমদানি নিশ্চয়তা।

জানি, খুচরো কয়েনেরও রয়েছে নিম্নবর্গীয় অবজ্ঞা
তবে আমার কোনো টাকশাল নেই, এ সত্যতা যাচাইয়ের আগে
নগদ নারায়ন করে নিয়েছে জনৈক ক্যাপিটালাইজমে স্নাতকোত্তীর্ণ মাননীয় ফুটো।

সুখের মতো ব্যথা যে কত সাস্থ্যসম্মত
মেডিকেল ফেরত আমাকে ঝমঝম ভিজিয়ে শেখাচ্ছিল পথে পথে
অধ্যাপনারত বিনয়ী সব ধুলো।