সোমবার, ১৪ জানুয়ারী, ২০১৩

কবিতা - মানসী

হীরক মুখার্জী
মানসী


মানসী, এমন একটা জায়গায় আমাকে নিয়ে যেতে পারো
যেখানে শুধু কবিতা আছে, গান আছে?
রোজ'রোজ ট্রেনে গুঁতোগুঁতে নেই, বাসে ঠ্যালাঠেলি নেই
অকারণ তেল নেই, হেরে গেলে ফেল নেই
পার্ফরম্যান্স অ্যাপ্রেইজাল কিচ্ছু নেই
মানসী, একটিবার আমার ছূঁয়ে বল তুমি বি-প্র্যাকটিক্যালে
বিশ্বাসী নও
তুমি রামধনূ বেয়ে দিব্বি উঠতে পারো, তুমি চাইলে মেখে
নিতে পারো মেঘ
তুমি চাইলেই হয়ে উঠতে পারো সন্ধ্যের জোনাকী বা আমার
আকাশের চাঁদ
তুমি চাইলে তোমার আঁচলে তারা'গুলো চুমকি হয়ে ঝরে
পড়বে
তোমার আঙ্গুলে আদুরে হবে আমার চুল
মানসী, তুমি ঘড়ি্কাঁটা ভুলে যেতে পারো না?
তুমি নদীতে মুহুর্ত রাখো, বেহিসাবী বয়ে যাক নিজের মত
করে
তুমি চোখে রাখো অভিমানী ক্ষণ
তুমি তালুতে জড় করে নিও আমার অসময়, আমার কালবেলা
মানসী, তুমি স্বপ্নে বাঁচতে পারো না আমার মতন করে?
দিনপ্রতি পুড়ে যাই, কিন্তু রাতে স্বপ্ন এসে ভিজিয়ে দেয় আর
আমার বালিশে, জমানো নালিশে
নোনতা তুমি লেগে থাকো !