বৃহস্পতিবার, ২০ মার্চ, ২০১৪

সম্পাদকীয় - ৪র্থ বর্ষ ২য় সংখ্যা

সম্পাদকীয়



বসন্ত এসেছে । চারদিকে বসন্তের গান, পত্রিকার পাতায় পলাশফুলের ছবি সেই কথাই জানাতে চাইছে । শহরে বসন্ত এসেছে কেবল ক্যালেন্ডারে; যদিও গ্রাম, মফঃস্বলে আজও কোকিল ডাকে, কচিমুখের দল মেতে ওঠে ন্যাড়াপোড়া, রং- খেলায় । মেগাপলিশের বাসিন্দারা দোলের দিন মাংসভাত, ভদকা বা বিয়ার খেয়ে লো ভলিউমে রবীন্দ্রসংগীত চালিয়ে পালন করেন বসন্তোৎসব । সাদা পোশাক, অরগ্যানিক আবীর ~ মুখোশ পরায় আন্তরিকতায়, ঠিক যেভাবে দেখনদারীত্বে ঢেকে গেছে সৎ সাহিত্য ।

অন্যএকটা কথা বলি - অন্তর্জালে সাহিত্য নিয়ে যারা সবথেকে উৎসাহী তারাই নাকি ছাপার জন্য ব্যয় করেছে সবথেকে বেশী কাগজ । কি অদ্ভুত বৈপরীত্য ! তবু অস্বীকার করার উপায় নেই এই মাধ্যমকে । দূর দূরান্তে হাতের কাছে বাংলা পত্র- পত্রিকা না পাওয়া মানুষ মাউসের ক্লিকে‌ বা মুঠোফোনের সাহায্যে মুহূর্তে ঢুকে পড়ছেন বাংলা সাহিত্যের অন্তরমহলে - এ এক অভাবনীয় ব্যাপার ।

থাক এসব। বেশী কথা কাজের নয় । ক্ষেপচুরিয়াসের নতুন ব্লগ্‌জিন আপনাদের জন্য প্রস্তুত। সময় করে পড়ে ফেলুন এবারের সংখ্যা । ইচ্ছে হলে মতামত দিন, নইলে নীরবেই পড়ে নিন । কেমন হয়েছে সেটা বলে দেবে সময় । তবে চেষ্টাটা সৎ ছিল এটাই বলার ।

ক্ষেপচুরিয়াসের পক্ষ থেকে সব্বাইকে দোলউৎসবের শুভেচ্ছা জানিয়ে রাখি । রং খেলুন, খেলা হলে ধুয়েও ফেলুন ।

অবশ্য মনের রং কি আর ধোয়া যায় !


ক্ষেপচুরিয়াসের পক্ষে ~ মিলন চট্টোপাধ্যায়