মঙ্গলবার, ১৯ আগস্ট, ২০১৪

গুচ্ছ কবিতা- সায়ন্তন অধিকারী

বন্ধুতা


কোমল হাতে বন্ধু হয়ে
রেশমি আলোয় মুখ দেখেছি
মেঘের উপর মেঘের পা
আলিঙ্গনে কোল ঘেঁসেছি

ঘাম স্নানেতে হিমেল হাওয়া
পাশাপাশি গা-ভিজেছি
চায়ের পরে বৃষ্টি ভেজা
তোমার ভয়ে হাত ধরেছি

ছাতিমগাছের ছায়ার মত
ছাতায় তোমার কোল ঢেকেছি
বৃষ্টি গায়ে কেষ্ট সেজে
বন্ধু হয়ে বই খুঁজেছি

অন্ধকারে অন্ধ হয়ে
ফাঁকা পথে হাত পেয়েছি
ফেরার পথে বন্ধু তোমার
গন্তব্যের প্ল্যান বলেছি

নিজের পথে চলতে এসে
আবার তোমার ফাঁক বুঝেছি
স্মৃতিগুলোয় শান দিয়ে আজ
তবেই আমি ঘর ফিরেছি।



ওয়াদা


গুনগুন চিৎকার, করমর্দনে
নববন্ধুত্বের অধ্যায় শুরু
এক চুমুক ধোঁয়া, সাথে
একমুঠো হাসি
বন্ধু তোমার মুখে একফোঁটা রামধনু
লেগে
কফির পেয়ালায় তোমার রাজত্ব কিনলাম
ওয়াদা করলাম
আমি আছি তোমার সাথে।



বন্ধুকে

যেটা তোমার কাছে নেই
অন্যকারো এমন কিছু
নাগালে এলে
আকালের মত কাড়া-ছেঁড়া
কোরো না,
লোভ সম্বরণ করো বন্ধু।


স্মৃতিটুকু থাক


একের পর এক বন্ধু আসতে থাকলো
আমার পটে মালা, চন্দন
ধূপের খুশবু
কাছে দুরে চোখে জল
কেউ হাতরাচ্ছে আমার নথি
সুরাগ পেতে
আমি উঠুনে মাদুরে শুয়ে
খালের ওপারে খেজুরের সারি
তার ওপর ভাইস সিটির চপার
একগুলিতেই চোখ মেললাম
দেখি, তার একটা
আবার শুয়ে পড়লাম।