শুক্রবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৩

সম্পাদকীয় - ২য় সংখ্যা ২য় বর্ষ


সম্পাদকীয়





মাস ফেব্রুয়ারি , এই মাসেই পাশ্চাত্যমতে ভ্যালেন্টাইন'স্‌ ডে এবং বাঙ্গালীদের অন্যতম সেরা একটি উৎসব - সরস্বতী পূজা । যে পূজা একাধারে বাগদেবীর আরাধনা এবং কৈশোরের প্রেমের উন্মেষকাল ।

এমন সময়ে যখন সবাই এই দুই বিষয়ে সাহিত্যপত্র করছেন তখন আমরা বেছে নিলাম --' শঙ্খ ঘোষ ' !

কেন ?

বাংলাদেশের চাঁদপুরে এমন এক ফেব্রুয়ারি মাসেই জন্মেছিলেন এক প্রবাদপ্রতীম কবি, বাংলা সাহিত্যের মহীরুহ - চিত্তপ্রিয় ঘোষ, যাঁকে আমরা কবি শঙ্খ ঘোষ নামেই সমধিক চিনি । সরস্বতীর সাথে যাঁর নিগুঢ় যোগাযোগ । বীণাপাণি'র বরপুত্র এই কবিকে সম্মান জানানোর জন্য তাই এই মাস বেছে নেওয়া ।

যাদবপুর, দিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের অধ্যাপক এই অসামান্য মানুষটি তাঁর লেখনীকে অমরত্বের দিকে উন্নীত করেছেন দিনেদিনে । শুধু কবিতাই নয়, প্রবন্ধ, অনূদিত নাটক কি লেখেননি তিনি ।

কবিতাকে ব্যবহার করেছেন অমোঘ তরবারির মত ।প্রতিটা শব্দের অনন্য ব্যবহার তাঁর লেখায় এনে দেয় এক অপার রহস্যময়তা ।

শঙ্খ ঘোষ সেই বিরল কবিদের একজন যিনি তাঁর লেখনীকে ব্যবহার করেন এক অনিবার্যতায়। আপাত শান্ত , আদ্যন্ত ভদ্রলোক এই কবির কলমে ভরা থাকে প্রতিবাদের বারুদ।


বলাইবাহুল্য -- আমাদের মধ্যে যারা সাহিত্যচর্চা করেন কিংবা মুগ্ধ পাঠক তাদের কাছে খুব গর্বের মানুষ কবি শঙ্খ ঘোষ। তাই তাঁকে স্মরণ করে আমরা গুটি কয়েক মুক্তগদ্য, আলোচনা আর কিছু কবিতা দিয়ে সাজিয়েছি এই সংখ্যা।



এমন মানুষকে নিয়ে এই সংখ্যা করার সুযোগ পেয়ে আমরা গর্বিত।



তিনি দীর্ঘজীবী হন, আমরা অবগাহন করতে থাকি ক্রমাগত শব্দধারায়। অনেকটা আবেগ দিয়ে করা এই সংখ্যা সাহিত্যপ্রেমীদের কাছে আদৃত হবে এই কামনা রইলো সকলেই ভালো থাকুন, সুস্থ থাকুন আর শিল্পে থাকুন।




ক্ষেপচুরিয়াসে'র পক্ষে -
মিলন চট্টোপাধ্যায় ও পৃথা রায়চৌধুরী

3 comments:

KRUCIAL বলেছেন...

বাহ! পড়লাম,স্লিমছাম সম্পাদকীয়। ভ্যালেণ্টাইন বা সরস্বতী পুজোর মরশুম গুলোতে ঝকঝকে জিনিসপত্র খুবই ভাল্লাগে যেমন ঝকঝকে সকাল-ঝকঝকে গাল-ঝকঝকে মেয়ে-ঝকঝকে শাড়ি-ঝকঝকে অঞ্জলি এবং ঝকঝকে প্রেম । ভ্যালেণ্টাইনডে এর কাছাকাছি এমন একটা শঙ্খ ঘোষ ছাপ সংখ্যাও বেশ ঝকঝকে,লেখাগুলোয় ধীরে ধীরে ঢুকছি ...ভ্যালেণ্টাইন উইকে ক্ষুধার্ত পাঠকের জি-স্পটে এতো অ্যাপিলময় টপিক শঙ্খ ঘোষ ছাড়া আর কিই বা হতে পারে,অসমান্ন লাব ডুফ

চিয়ার্স

* ক্রুশিয়াল৩ পড়ে জানিও

জয়তি বন্দ্যোপাধ্যায় বলেছেন...

এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

জয়তি বন্দ্যোপাধ্যায় বলেছেন...

সম্পাদকীয় একই সঙ্গে সুন্দর ও গম্ভীর! শঙ্খ ঘোষ প্রিয়তম নাম,শুভেচ্ছা রইল।