মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১২

কচি রেজা


জুতোর বাক্সে ঘুমোই

সংসারের নিয়মে আমি এখন জুতোর বাক্সে ঘুমোই
জুতোর বাক্সে ঘুমোতে ভালো লাগে না তখন পুতুলগুলোর কথা মনে পড়ে
পুতুলগুলো একদিন একবাক্স থেকে আরেক বাক্সে স্থানান্তরিত হয়েছিল
সেদি ওদের কান্না কিন্তু আমি শুনিনি

অথচ হঠাৎ একদিন বিসর্জনের বাঁশি বেজে ঊঠলে
আমার মায়ের ভারি আঁচলে রপোর চাবি দুলে ওঠে
মণ্ডপের ছায়ায় নিভে যায় হাজার নীলবাতি
প্রতিমার অসহায় কান্না কেউ শুনতে পায়নি, আমিও পাইনি
বরং কাঁধে আঁচল ঘুরাতে শিখেছিলাম
আমিও সেদিন সেজেছিলাম মিথ্যে মা

আসলে সব মা-ই মিথ্যে

পুতুলের কান্না কিন্তু আমি আজও শুনি
নতুন শাড়ি,ব্রোকেড ব্লাউজ,নতুন খোঁপা,কিশরি চুল কতটা লম্বা এখন
পুতুলগুলো কি মরে গেছে?
জানি, মানুষই তো মরে,আর জানি,আমার মা যা জানে না
পুতুলগুলো আমার বুকে ঘুমতে ভালোবাসতো

আজ যখন একটি হাত আমার ঘুমন্ত মুখ হাতড়ায়,চুল বেঁধেছি কি না
চোখ ভিজে কি না -----  তখন কবরের সবকটা বাতিই নিভে যায়
দম আটকে মা যখন বলে, 'খেলবি,পুতুল বানিয়ে দেব আবার ?'

আমার ছেঁড়া কাপড়ের পুতুল কি এত কেঁদেছিল সেদিন

আমার মায়ের ভাঙা পুতুলের মতন! 


7 comments:

Arpita Dasgupta বলেছেন...

দুর্দান্ত লেখা তোমার বন্ধু কচি রেজা

KRUCIAL বলেছেন...

আলাপ হিসেবে খুবই প্রাঞ্জল এবং একান্ত,অন্য এক সিস্টেমের রচনা ...

বাড়তি শুনতে চাইলে বলবো,কবিতা হিসেবে বড্ড ফ্ল্যাট,অনায়াস স্মৃতিচারন আরো কম্প্যাক্ট এবং ছন্নছাড়া সিম্বলিক মাদারহুডযাপন দাবী করে


'জুতোর বাক্সে ঘুমোই'-এটুকু এভারগ্রীন ছাপ ফেলে যায় ...অনেক ছবি ও গল্প নড়ে ওঠে

prolay mukherjee বলেছেন...

নির্ভেজাল আবেগের কাছে কবিতা শব্দ শুধু অতীত আভরন আর একটা মাটির হাত দাবী করে।

খুব ছুঁয়ে গেছে দিদি।ভীষণ সরল আর সত্যি কথা তো তাই।

Chirag,the tiny light in the darkness বলেছেন...

বেশ ভালো লাগলো ... দিদির লেখা অনেকদিন ধরেই পড়ছি , সাবলীল এবং পরিমার্জিত চিন্তাস্রোত একটা রেশ রেখে যায় ।

kousik বলেছেন...

বেশ ভালো লেখা

Preetha Roy Chowdhury বলেছেন...

অসামান্য...

ujjiban বলেছেন...

দুর্দান্ত লেখা