মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১২

সুব্রত দেবনাথ


উহ্য প্রেম

আর কত দিন তোমার অদৃশ্য ছবি আঁকব
রাতের অন্ধকারে ৷ একা একা কতবার স্বপ্নে ডুব দেবো
বিছানায় শুয়ে ৷ আমার ঘুম আসে না, জেগে থাকি
অনেক রাত অবধি ৷ ভাবনাতে শুধু তোমায় খুঁজি প্রেয়সী ৷

তোমায় নিয়ে হারিয়ে যাওয়া কোনো এক বিকেলবেলা  
ভিক্টোরিয়া পার্কে ৷ চোখে চোখ রেখে, কোলে মাথা রেখে
আমার আকাশ দেখা, সঙ্গে বিলীন হওয়া নীল সীমানা ৷
হঠাৎ কানে সুরসুরি ভেঙে যায় সমস্ত হেঁয়ালীপনা ৷

ঐ যে দেখা যাচ্ছে চৌরাস্তার পাশে সাদা বাড়িটা
দোতলা ৷ জানালার পাশে দাড়িয়ে তোমার পথ দেখা,
নীচে পানের দোকানের বেঞ্চে বসে আমার সিগারেট টানা
সেই ধোঁয়াতেও আমি তোমায় অনুভব করি, প্রেয়সী ৷

তোমায় আজও বলা হয়নি  মনের সেই
লুকোনো কথাটি ৷ তোমার আপন মনে রাস্তা হাঁটা,
রঙিন ঠোঁট, চোখে চশমা, রোদের ঝলসানি, মাথায় উড়নি ৷
আড়াল চোখে তোমার পথ অনুসরণ, বারবার আমার পক্ষে সম্ভব না ৷
প্রেয়সী কীভাবে বলব কথাটি 'ভালোবাসি'