শুক্রবার, ১ ফেব্রুয়ারী, ২০১৩

ভালোবাসি বাংলা - বাঙালির চরিত্রবদল - ফেরদৌস আলম


বাঙ্গালির চরিত্রবদল
ফেরদৌস আলম



গত তিন দশকে বাঙালির চরিত্রে ঘটে গেছে অসামান্য বদল । স্বভাব বাঙালি যুগান্তরের বন্দেমাতরম ও চট্টগ্রাম অভ্যুথান পরীক্ষায় সিদ্ধ করেছিল নিজের বিপ্লবী সত্তা । সব্যসাচী ছিল তার আদর্শ, চোখে ছিল তরুণের স্বপ্ন । নেতাজির আন্তর্জাতিক রোম্যান্টিকতা যাদের চোখে স্বপ্ন ভরে রাখতো , রাসবিহারী বোসের INA যাদের দিন রাতের ঘুম কেড়ে নিতো , সেই বাঙালির চোখের সামনে একে একে ডুবে গেলো সমস্ত জাহাজ ...নৌ- বিদ্রোহ সফল হবার পর ক্রমশ রাতের নৈঃশব্দে স্বাধীনতার পদচারণা । মধ্যরাতে পতাকা বদল । নোয়াখালী , বেলেঘাটা , রাজাবাজার , পার্কসার্কাস ... মৃচ্ছকটিকের ঢাকা-শিয়ালদহ ট্রেন ...অনশনরত বৃদ্ধ , ফকির । গান্ধীর কৌপীন ধরে বাঙালি গান্ধীবাদী হোলো ।

পটনার প্রবাসী ডাক্তারের সুদীর্ঘ প্রশাসনকালে বাঙালিকে শেখালো উদ্যমী হতে ... শিল্পজীবি হোতে ... মহলানবীশি অর্থনীতির হাত ধরে চাষি বাঙালি শিল্পের শ্রমিক বনলো । বাঙালির চরিত্রে চা - পাট - ব্রিটিশের শিল্পেরা ছিলই , ছিল কেরানীবৃত্তি , বাবু-কালচার ... পঞ্চাশের বাঙালির মুকুটে জুড়লো আধুনিক শিল্পের পালক । হাওড়া-শেফিল্ড এবং গঙ্গাপারের শিল্পাঞ্চল পেরিয়ে রাঢ় বঙ্গের ইস্পাত তর্জমা ... । এরপর ক্রমিক বিকাশে মহলানবীশি ইস্পাতভারত ... ডিভিসির কল্যাণে কয়লা ও লোহার গড়ভূমিতে তিন তিনটে ইস্পাতপ্রকল্প ।

বাঙালির চরিত্র বদলের কথা বলতে গেলে অপ্রাসঙ্গিক হবে না তার আনুগত্যবদলের চিত্রণ । বাঙালির নিজস্ব ইতিহাস শশাঙ্ক ও পরবর্তী মাৎস্যন্যায় থেকে শুরু , যার পর প্রথম গণতান্ত্রিক রাজবংশ পালদের আগমন ... এরপর কনৌজী সেনবংশের হাতে বাঙালির স্বাধীনতার বলি । তারপর হুসেনশাহী অত্যাচারের গৌড়বঙ্গ এবং মুর্শিদকুলী সিরাজদের শেষ স্বাধীন নবাবী শাসন ...বাঙালি এরপর থেকেই কোম্পানি এবং ব্রিটিশের দাস এবং ভারতবর্ষে রেনেসাঁর প্রথম ধারক ।

ইতিহাসের পাতায় বাঙালির দ্বৈত চরিত্র বড়ো বেশি পরিস্ফুট । বৃহত্তর গোষ্ঠী যেখানে প্রতিক্রিয়াশীল সেখানেও মুষ্টিমেয় প্রগতিশীল বাঙালির হাত ধরে বাংলায় রেনেসাঁর মানবিক বিকাশ । রামকৃষ্ণ , রামমোহন , বিদ্যাসাগর এবং কেশব সেনের নববিধান এবং রামকৃষ্ণ মিশনের আভ্যন্তরীণ কোন্দল ও গোষ্ঠীদ্বন্দের বিশ্বজনীন চেহারা । পাণ্ডববর্জিত বাঙালি ব্রিটিশের বিরুদ্ধে প্রথম যুদ্ধে নেমে বুঝতে পারে ... রোমান্স আর গণসমর্থন ভিন্নগামী , বুঝতে পারে প্রতিক্রিয়াশীল মোসাহেবী সংখ্যাগুরুর বিরুদ্ধে জিততে চাই নিজস্ব সেনাবাহিনী । বাঙালির সর্বকালের শ্রেষ্ঠ নায়ক পৃথিবীর অন্যতম সেনাবাহিনীর প্রধান হাফিজ হয়ে যান ... মোসাহেবীদের চক্রান্তে বাঙালির সামনে ফেরবার এই স্বপ্ন নিয়ে উদয় হন আরেক তরুণ শেখ মুজিবর । ভাষার ভিত্তিতে পৃথিবীর প্রথম দেশ গঠন বাঙালির একুশের ক্ষতে অল্প মলম লাগায় ।

সেই বাঙালি পূবেতে ঘাত অভিঘাতে আর পশ্চিমে নিরর্থক আন্দোলন আর শিল্পনাশা আর কর্মনাশা তিন দশকের প্রতিঘাতে ন্যুব্জ হয়ে যায় । তার HDI , তার HQ হ্রাস পায় দ্রুতগতিতে ।তার মনীষার তারকাখচিত অতীত আকাশ বিশ্বের শ্রেষ্ঠ কবির মৃত্যুর পর , কল্লোল গোষ্ঠীর তারাপাতের পর , আকাশের সাতটি তারার জনকের ধারাপাতের পর এমন এক ধারাপাতের মুখে পড়ে যার কোনো ইতিহাস নেই । একদিকে প্রতিষ্ঠান সর্বস্ব কিছু মনীষা অতীত বামপন্থার কালিমা ভুলে বাণিজ্যিক বিপ্লবে বলীয়ান , অন্যদিকে দলে উপদলে বিভক্ত অপ্রতিষ্ঠানিক ... তার কৌলীন্যে অলঙ্কৃত শ্রেষ্ঠ মনীষার কলরব । নাট্যদিগন্তেও একই নাটককে ভিন্ন আস্বাদে চিনে নেওয়া ... যাত্রাপালার ক্রমিক শীর্ষমন্তাজ এবং পতন । স্মৃতির আড়ালে তলিয়ে যাওয়া নাট্যনক্ষত্রের দিগন্তবলয় । ব্রেখট , গোর্কি , গিরীশ , এবং সোফোক্লেস এবং মৌলিক বিভিন্নভাষী অধুনা নাটকের অ্যাকাডেমি পরিক্রমা । , দুঃসময়ের স্রষ্টার হাত ধরে সিঙ্গুর , নন্দীগ্রাম ... মোমমিছিল ... তারকা সমাবেশে বিভাস শাঁওলী থেকে সমীর শুভাপ্রসন্ন মহাশ্বেতা ... যখন বাঙালির দৃষ্টি নিবদ্ধ হতো সত্যজিত , মৃণাল ঋত্বিকের ক্যামেরায় বাঙালি ৭১ এর গণহত্যার প্রতিবাদ করেনি । তাই বাঙালি সসম্মানে শিরোধার্য করেছে রুনু - সিদ্ধার্থ , সোমেন , লক্ষ্মী আর প্রিয় , সুব্রতকে । আজো বাঙালি নিরাপদ দূরত্ব থেকে শূন্য অঙ্ক কষে কালবেলায় , কালপুরুষে । বাঙালি কি বদলেছে ?

বাঙালি বদলেছে । আগে মনীষার ঘর ছিল তিনটি । যুগান্তর , আনন্দবাজার আর গণশক্তি । কংগ্রেসি যুগান্তরের যায়গায় এসেছে তৃনমূলী প্রতিদিন । জরুরী অবস্থায় বাঙালি আজ গর্জায় , সিঙ্গুর নন্দীগ্রামের ঘটনায় যেমন তেমনি কার্টুনকাণ্ডের প্রতিবাদে , এবং একনায়িকার খেয়ালিপনার বিরুদ্ধে ... বাঙালি রাজনীতি ভোলে না । বাঙালি তসলিমাকে ফেরাবার সাহস ধরে না । ছুঁৎমার্গে ভুলে ব্যান করে নিরীহ বই আবার শারুখ অমিতাভকে সাথে নিয়ে বানায় বৃহত্তম ফিল্মসিটি । কলকাতা চলচিত্র উৎসবকে বিমুক্ত করে নন্দন থেকে নেতাজী ইনডোরে । সমান ভিড় ভাঙে রবীন্দ্রজয়ন্তী আর সুনীলের তিরোধানে ।

ভবিষ্যৎ উত্তর দেবে বাঙালি প্রগতির রথে চড়বে কিনা ... যেমন সে দাপাচ্ছে বাঙ্গালুরু , সাইবেরাবাদ , গুরগাঁও , নয়দা , মুম্বাই , লন্ডন রাইন প্যারিস দুবাই ... সেকি পারবে প্রগতির রথটার রশি পাকড়ে নিজের মাটিতে ফের স্থাপন করতে ? বাঙালি কি বুঝতে পারছে শুধু কেন্দ্রের অসহযোগিতার বুলি কপচে আর চলবে না ? লালগড় , গোর্খাল্যান্ড ... সব্বাইকে সাথে নিয়ে শিক্ষা ও স্বাস্থ্যের দীপ হাতে বাঙালি কি সূচনা করবে নতুন ক্যানভাসের ?