বৃহস্পতিবার, ২ মে, ২০১৩

ছোটগল্প – দেবাশিস দে

ইচ্ছেপুরণ
দেবাশিস দে


আর মাত্র পাঁচ মিনিট আছে। খাতা জমা পরে যাবে। সন্দিপন তাড়াতাড়ি করছে। এই লাস্ট্‌ অংকটা তাকে যে করে হোক কপি করতে হবে। আগের ব্রেঞ্চে মনিতোষ খাতা খুলে অংকটা করেছে ঠিকই কিন্তু মাঝে মাঝে ওর হাতটা চাপা পরে যাচ্ছে খাতায়। তাও প্রাণপণ চেস্টা করেও সন্দিপন এই অংকটা মনিতোষের থেকে কপি করে যাচ্ছে। সন্দিপন অবশ্য আগে এই অংকটা খাতায় করে ফেলেছিল তারপর কি মনে হল নিজেই সেটা কেটে দিয়ে এখন মনিতোষেরটা কপি করছে।

যাক শেষ করা গেল। মনিতোষ খাতা জমা করল। সন্দিপনও খাতা নিয়ে এগিয়ে গেল জমা করতে। খাতা জমা দিয়ে সন্দিপনের খুব আনন্দ। আজ সে পেরেছে। দুই হাতের আঙুল তুলে নৃত্য করতে লাগল, মুখে বলে ও আন্টি আমি পেরেছি আজ, বহুদিনের শখ ছিল আমার টুকলি করবার - আজ পেরেছি। কি আনন্দ হচ্ছে ! ক্লাশের কেউ সন্দিপনকে এত উৎফুল্ল হতে দেখেনি কোনদিন। ক্লাশ শিক্ষিকা বলে কি বলছো সন্দিপন ? তোমার মাথা খারাপ হযে গেছে নাকি ?

পরের দিন সকাল এগারোটায় আবার ক্লাশ শুরু আগের মতো। পরীক্ষা শেষ। শ্রেনী শিক্ষিকা রোল কল করছেন একের পর এক। হঠাৎ সন্দিপন গিয়ে শিক্ষিকার পা জড়িয়ে ধরে কাঁদতে লাগল । ক্লাশের সবাই খুব ভয় পেয়ে গেল। শিক্ষিকা সন্দিপনকে তুলবার চেষ্ঠা করে পারে না কিছুতেই, আরো জড়িয়ে ধরে সন্দিপন । শিক্ষিকা জিজ্ঞাসা করে কি হয়েছে তোমার – শরীর খারাপ লাগছে ? বাড়ি চলে যাবে ? না হলে বড়দির ঘরে গিয়ে একটু বিশ্রাম নিতে পার। সন্দিপনের কান্না তত বাড়তে থাকে। অন্যান্য ক্লাশ থেকে দিদিমণিরা ছুটে আসে, সন্দিপন সবার পা জড়িয়ে ধরে একই ভাবে। বড়দি এসে ধমক লাগানোতে সন্দিপন বলে আমি আর টুকলি করব না আন্টি। বাবা আমায় কাল বেল্টের বারি মেরেছে, বলেছে আর যদি টুকলি করি বাড়িতে ঢুকতে দেবে না। মা আর ঠাকুমা আমায় অনেক বুছিয়েছে, আমি বুঝেছি টুকলি করা উচিত নয়। আমি আর টুকলি করব না কোনো দিন। সত্যি বলছি আন্টি।

আগের দিন খাতা জমা দিয়ে ও যা বলেছিল সে কথাতে সবাই ভেবেছিল ও মজা করছে, যেমন ও করে থাকে। কিন্তু সত্যি যে ও এ কাজ করবে আজ ব্যাপারটা শুনে সবাই অবাক হচ্ছে । এরই মাঝে অংক শিক্ষিকা এসে উপস্থিত। সে সব শুনে বলে ছিঃ ছিঃ সন্দিপন তুমি এটা কি করেছো ? তুমি এই রকম করবে আমরাতো কল্পনাও করতে পারি না। আমি তোমার খাতা কাল রাত্রিরে চেক করেছি। তুমি পুরো অংকটা ঠিক করে আবার তা কেটে দিয়ে ভুল করলে কি করে। পুরো দশটা নাম্বার তোমার কমে গেল, এই প্রথম তুমি একশোয় একশোর বদলে নোব্বই পাবে। ক্লাশে ফাস্ট বয় হয়ে তুমি এ সব কি করছো ?

কি করব আন্টি আমার বন্ধুরা আমায় বলে তুই শুধু পড়াশুনাই করবি আর কিছুই তোর দ্বারা হবে না। আমাদের মতো টুকলি করতে পারবি ? আমার কেমন জেদ চেপে গেল সত্যি আমি তো টুকলি করতে পারি না, তাই কাল চেষ্টা করলাম আন্টি ।