বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১২

সমাজ সভ্যতা ও সংস্কৃতিতে নারী


সমাজ সভ্যতা ও সংস্কৃতিতে নারী
ফিরদৌস আলম

আধুনিকতা ও অনাধুনিকতার বিতর্ক পেরিয়ে নারীবাদ এখনও একটি রসালো বিষয় । গম্ভীর তাত্ত্বিক আলাপ থেকে মস্করা । ২০১৩ /১৪২০ তে পা রাখার আগের এই সময় পরিবর্তনের বর্ষপূর্তি উদযাপন করছে নারী ধর্ষণের সংখ্যাতত্ত্বের বিস্ফোরণ নিয়ে -- যে রাজ্যে প্রগতির জন্ম , বিকাশ ও বসতি ছয় দশক । মার্ক্স , মাও , লেনিন সাম্য সমাজ সমস্ত বাদের ও ইজমের পাশে মুক্তি , নারী ও নারী মুক্তিবাদ একাই চেনা গ্রন্থির সূত্রে গাঁথছে বিভাজন মালা।

রাজনীতিক আলেখ্য পেরিয়ে বাংলার প্রথম আধুনিক পত্রিকা প্রজনন আশির দশকে -- বামপন্থার বিপরীতে বাঙ্গালী মানসের স্বঘোষিত দালালের ঘরে - অপর্ণা সেন নিজেকে আখ্যাত করেছিলেন " সম্পাদক " হিসেবে । সেই ট্র্যাডিশন ধরে ফেমিনা , স্যাভি , মনোরমা , নন্দিনী ... সর্বত্রই সম্পাদিকাদের সম্পাদকযাত্রা । বিভাজনের অববাহিকা দীর্ঘতর রক্ষণের লেবুগন্ধে মল্লিকার স্বকীয় জগতে ... চেতনে , মননে , রূপাঞ্জনের অবয়বে ।

সিমোন দ্য ব্যাভিয়ার থেকে আজ ... হিপির থেকে অতিবাম ... সমকামী জুলিয়া গিলারদের সহবাসিনী ফরাসী প্রথমা নারী কার্লা ব্রাউনির ছেঁড়া ব্রায়ের স্ট্র্যাপ থেকে মুক্তি ও প্রগতির বার্তা ভাসে , শ্বেতপ্রাসাদে যৌনতার সাথে চলে নৈতিকতার পাঠ ।

ত্রেতা , দ্বাপর , গ্রীস , মিশর ,রোম , বাইবেল ... ইলিয়াড , ওদিসি , ট্রয়ের হেলেন , সীতা , কুন্তী --- নারী নিয়ন্ত্রণ করেছে ইতিহাসের নদী । অথচ জোয়ান অব আর্কের মতো পায়ের বেড়িতে বাঁধা পড়েছে নারী -- অপ্সরা উর্বশী রম্ভা -- কুমারসম্ভব থেকে শকুন্তলা , পুরুষের বিশ্বাসঘাতে ঋদ্ধা সীতা , কুন্তী ... নিজ পুরুষের দ্বারা বিক্রিত হয়ে বদলা ন্যায় ওই পুরুষের দ্বারাই । মনুবাদের শেকল কাটাতে পারেনি বুদ্ধ কিম্বা মহাবীরের ধর্ম । খৃষ্টধর্মেও ধর্মাধিকারে নারীর অনধিকার -- ঘুরে ফিরে নরকের দ্বারই নারী । কয়েকটা লক্ষ্মীবাঈ , রাসমণি , রিজিয়া চাঁদবিবি ভাঙতে পারেনা নারীর শরীরে পুরুষের কর্ষণভূমি । মিতাক্ষরা থেকে শরীয়তী সিদ্ধা শাহবানু আইন -- নারীর বিরুদ্ধে আবালবৃদ্ধবনিতা । পুরুষ ও ধর্মের শাঠ্যের বিরুদ্ধে জেহাদে এক নারী এক দশকের ওপর আত্মগোপন করেছে । মহিলা মুখ্যমন্ত্রীও তাকে ফেরাতে পারেনি বিরাটির বিরাট আকাশের নীচে । নারীর জন্য প্রতিদিন এক অতিরিক্ত ধর্মান্তর অপেক্ষা করে । নারীর সোজা সাপটা কথা আখ্যা পায় যৌন তাড়ণার ও অশালীনতার ।

পাঁচ হাজার বছরের সভ্যতায় মর্ত্যের প্রাচীনতম ও শ্রেষ্ঠ গণতন্ত্রেরা উপহার দিয়েছে হাতে গোনা গুটিকয় দেশনেত্রী । আঞ্জেলা মার্কেল , থ্যাচার ব্যাতিক্রম মাত্র ...বাংলাদেশ , ভারত , পাকিস্তান , থাইল্যান্ড , মায়ানমার ...নারীকে মুকুট পরিয়েছে অনুন্নত দুনিয়ার পুরুষ প্রধান সমাজ যেখানে পিতৃতন্ত্র অবাধে কন্যাভ্রূণ হত্যা করে এবং ধর্মীয় উন্মাদনার পালের হাওয়ায় ক্ষমতাসীন হন মায়া , মমতা , রাবড়ি , খালেদা , জয়ললিতা এবং শীলা ।

নৃত্যগ্রামের প্রতিমা গৌরির নগ্ন নাভিমূলে নারী বাঁধা পড়ে থাকে -- নারীবাদে , মুক্তিবাদে ও নারীমুক্তিবাদে -- " basic instinct " এর শ্যারন স্টোনে , মেরিলিন মনরো থেকে ম্যাডোনা এবং অ্যাঞ্জেলিনায় -- শরীরের মহোৎসবে দুই মহিলা বার কিম্বা নাইট ক্লাব থেকে বেরিয়ে ধর্ষিতা হন , কোর্ট বনে সার্বজনীন বেশ্যালয় । প্রতিরাতে ছয়ফুট ফুটপাথে ধর্ষণ হয় একাধিক মানবতা -- পশ্চিমা থেকে প্রাচ্যের উদ্বাস্তু নারী । শালীনতার বিতর্কে লাঞ্ছিতা মহিলা গোটা সমাজ থেকে অর্জন করেন কালিমা । সমাজ এবং সংবাদ মাধ্যম উপভোগ করে নারীর অবনমন ।

বিপ্লব এলে মহিলারা কি বিপ্লবের সেবাদাসী হবে ? মহিলা পরিচালক কবি লেখক সম্পাদক ... আমাদের চাহিদার সীমা আটকে যায় --- মেয়েদের বিমলা , লাবণ্য , অভয়া , অচলা , ইন্দিরা , রাধারানী -- মেয়েরাই রচনা করুক । কিন্তু ইন্দ্রা নুয়ি , শিখা শর্মা , চন্দ্রা কোছার , কিরণ মজুমদার, নয়না লাল ! সহ্য হয় না । সহ্য হয় না, মেয়েরা " সীমাবদ্ধ " এর সেক্সি পি এ- র ওপরে উঠে বোর্ডরুম পরিচালনা করে । তাই অরুন্ধতী রায় , চিত্রা , গায়েত্রী , অনিতা , কিরণ দেশাই , মীরা , শোভা , ঝুম্পা , ঝুমুর , জাবাভালা -- ডায়াস্পোরার বিছিন্ন কটি দ্বীপ থেকে যায় । এক দশকের মহিলাশাসনে থেকেও এ দেশের রাজধানী দুবাইয়ের চেয়ে অনেক বেশি ভয়ঙ্কর প্রতীত হয় সমস্ত নারীর কাছে ।

মল্লিকাদিকে বাদ দিলে কবিতা , জয়া, রমা, কৃষ্ণা বসু, তসলিমা, বাণী , মন্দাক্রান্তা , সঙ্গীতা , সুচিত্রা ... সবাইয়ের লড়াইটা পুরুষ প্রতিদ্বন্দ্বীর থেকে অনেক দুর্গম এবং একা । চীন , ক্রেমলিন , শ্বেতপ্রাসাদ , কিউবা থেকে চের সাম্রাজ্য কিম্বা ঘরের পাশে কম্যুনিস্ট পার্টিরা , মায় মাওবাদী ...কিষেণজীর কাঁধে কাঁধ মিলিয়ে ইন্টারন্যাশানালে গলা চড়াবার মতো কোনো নেত্রী উঠতে দেওয়া হয়না । ঘুরে ফিরে কবিতা সিংহের খেদ লক্ষ্মণরেখাটা ব্যাপ্ত করে ... মহিলা কবি যতই পারঙ্গম হোক্ , যতই মহাশ্বেতার উলগুলানে আগুন দিক্ , বোহেমিয়ান হবার অধিকার একমাত্র পুরুষের । নারীকে সার্বজনীন নাটক কিম্বা সিনেমা করার অধিকার কে দিয়েছে ? নারীও তফসিলি প্রজাতির মতো সংরক্ষিত শ্রেণী হয়ে থাক ... বিধানসভায় , লোকসভায় , কুরুসভায় , ... পঞ্চায়েত .. সমস্ত খাপের অনুশাসনে ... আর মৌলবাদীর অলিখিত পর্দার আড়ালে ...