শনিবার, ২ মার্চ, ২০১৩

সম্পাদকীয় - ২য় বর্ষ, ৩য় সংখ্যা



সম্পাদকীয়




কবিতায় কবি বলেছেন ' ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়'... কিন্তু উগ্রপন্থার শিকার হয়ে গলা টিপে ধরে সব ভাষা, তা এই সংখ্যাটি করতে গিয়ে টের পেলাম ... আন্দোলন, প্রতিবাদ,ধিক্কার... তরুন সূর্যের অস্তমিত করুণ রাগ সব ছিঁড়ে খাচ্ছে বুকের পাঁজর ... তখন সাহিত্য চর্চার বিলাসী স্বপ্ন কাদায় পড়ে লুটিয়ে একাকার ... লেখা চাইতে গিয়েই শুনছি ... " ভাটার দুনিয়ায় ভাষার জোয়ার কোথায় পাবো ?" শাহবাগের রক্তের দাম দেওয়ার ধৃষ্টতা আমরা করিনি। শুধু কোন স্লোগানে না গিয়ে, মেলাতে চাইলাম... দুই সাঁকো ' সাহিত্য - রাজনীতি'... কিন্তু দুইয়ের তুমুল বিস্ফোরণ ... তবু কিছু চাঁড়া পোঁতার আন্তরিক প্রয়াস, পাঠক বলুক কি হলো!


মৌলবাদী আগ্রাসনে যখন বাংলাদেশের পাশাপাশি কলকাতা তথা সমগ্র বাঙালি ফুঁসছে, তখন ঘরে বসে সম্পাদকীয় লেখা খুব জটিল। কৃতজ্ঞতা, ধন্যবাদ কত কিছু জানাতে হয় । চামড়া ছিঁড়ে খাচ্ছে যখন কুমীর, তখন আর কিই বা বলি ? এখন শুধু শপথ নেওয়া আর দেয়াল ভাঙবার পালা... যদিও সেই হাতুড়ি খোঁজার কাজ এখনো সম্পন্ন হয়নি ।



ধর্ম শব্দের আক্ষরিক অর্থ- যা ধারণ করে। কিন্তু ধর্ম গ্রাস করছে এখন, রাজনীতি ,সমাজনীতি তথা মূল ধর্মনীতি । যার ফলাফল হল 'শাহাবাগ' ঘটনা । আজ ৪২ বছর পর ও যে একই ভাবে অপ শক্তি একই ভাবে কার্যকর তা প্রমাণিত । কিন্তু রাজাকার রা কোন ব্যাতিক্রমি মুখ নয়। বরং বেশ কিছুদিন ধরে চলে আসা এক মূর্খ স্তাবক মুখের মিছিল। শাহাবাগ প্রজন্মের দায়িত্ব ও শপথ তাই অনেকখানি। ... যারা ব্যাবসা আর ধর্ম করেন একসাথে এবং রাজনীতিকে নিয়ে আসেন গদি দখলের লড়াইয়ে , এখনো আমাদের বিশ্বাস সেই অন্ধকার দূর হবেই। যদিও কালাপাথর সরানোর কাজস্টাম খুব কঠিন ও সময়সাপেক্ষ।

ভালো থাকার চেয়ে ভালো রাখা ও বাংলাকে একটু আব্রু দেওয়া বড় প্রয়োজন ।ক্ষ্যাপামি এবার প্রবল ভাবে হোক জীবনে ও রাষ্ট্রে ফুল ফোটাতে । এই নিন হাত পাতলাম - সবাই হাতে হাত মেলান ...

"আমার সোনার বাংলা
আমি তোমায় ভালোবাসি"




ক্ষেপচুরিয়াস সম্পাদক মণ্ডলীর পক্ষ্য থেকে -
ঊষসী ভট্টাচার্য