শুক্রবার, ১ মার্চ, ২০১৩

কবিতা - সূর্যস্নাত বসু


দুটি কবিতা - সূর্যস্নাত বসু
সূর্যস্নাত বসু

ডাকনাম
কিছুদিন স্বেচ্ছানির্বাসনের পর যখন
পিছন ফিরে আয়না খুঁজি, কোথায় যেন
গ্রহণের জলে ডাকনাম সব গুলিয়ে যায় ।
আমাদের ঝরনাতলার পুরনো দালানে আছে
সারি সারি মাছ, পুঁটি তিমি । তাদের মতই
তাদের মাঝে ডুব দিয়েছে মা বাবা, চেনা হাওয়া ,
ফেডেড তকমা, সহজ হাসিরা ।
কিছুদিন হাওয়াবদলের পর যখন সামনে এসে
বিস্কুট খাই, খণ্ড নামে ভাসতে থাকে
অধ:ক্ষিপ্ত স্মৃতি --- চায়ের কাপে ।
স্বর্গচ্যুত হয়েও তারা আমারই মত মর্তে অবিশ্বাসী ।


বিজনেসম্যান
প্রথম যবে মোবাইল হাতে পাই
কয়েক দিন বেশ বুড়ো আঙুলের এক্সারসাইস হত ।
টেলি জিম ।
এখন বিকেল ঠিক চারটের সময় পৌরসভা জল
সরবরাহ করে , আমার দায়িত্ব তা সংগ্রহের ।
এক এক দিন, দিন ফুরোনোর দায়ে আমাকে
গ্রেফতার করা হয়, চলে সওদাবাজি তারপর
ঢ্যাংকুড়াকুড় পাপোশ বোনা ।
রাতে ঘরে ফিরে ভাড়া গোনা,
তারা গোনা (বিঃ দ্রঃ মেঘমুক্ত হওয়া চাই) ইত্যাদি ।
কিছু প্রকাশক কিছু শব্দ চেয়ে বসেছিল হঠাৎ
আমার কাছে , ওয়ান্স আপোন এ টাইম ।
কিছু প্রশাসক আমায় ফিরিয়ে দিয়েছিল বৃষ্টি
মেঘের আকাল সমেত ।
কিছু রঙিন বালতি আর কিছু নেটওয়ার্ক
সটাং সিলিং-এ উঠেছিল, আমায় ধরবে বলে ।
পেরেছিলও তারা আমার আঙুলগুলো কাটতে ।
প্রথম যবে মোবাইল হাতে পাই
কয়েকদিন বেশ বুড়ো আঙুলের এক্সারসাইস হত ।
বেশ নস্টালজিক, বেশ টনটন করা মুহূর্ত
স্ক্রিনসেভারে ......
আজ শুধু একলব্য, আমি অধুনা হ্যান্ডিক্যাপড ।
এই আঁধারে ।