শুক্রবার, ১ মার্চ, ২০১৩

কবিতা - প্রণব বসুরায়

টেডি বিয়ার ও বসন্ত উৎসব
প্রণব বসুরায়

অপ্রত্যাশিত সূত্রে জানিলাম যে টেডি বিয়ারের বিপুল পরিমাণ আদর ও চাহিদা হইয়াছে---একবার হস্তগত হইলে উহা যথেষ্ট নোংরা না হওয়া পর্যন্ত কেহ তাহাকে পরিত্যাগ করিতেছে না এবং উহাকে লইয়াই নিজস্ব কাজকর্ম সারিতেছে।
#
অতএব, আসন্ন বসন্ত উৎসবে, সাধারণ্যে বিতরণের নিমিত্ত বেশ কয়েকটি টেডি বিয়ার সংগ্রহ করিয়া ফেলিলাম। কিন্তু বর্তমানে শরীর- স্বাস্থ বিশেষ জুতের না হওয়ায় নিজের উপর ভরসা রাখিতে না পারিয়া এক বেলুন-ওয়ালার সহিত চুক্তি করিলাম---যে ব্যক্তি দুই্টি বেলুন একত্রে কিনিবে তাহাকে একটি টেডি বিয়ার বিনামূল্যে বিতরণ করিবে। প্রথমে সে রাজি হইতেছিল না এই বলিয়া যে টেডি বিয়ারের উপযোগিতা সম্বন্ধে তাহার কোন সম্যক জ্ঞান নাই। তাহাকে বুঝাইলাম যে টেডি বিয়ারকে কোলে স্থান দেওয়া যায়, উরুর নিচে রাখিলে পায়ের আরাম হয়, উহাকে বালিশের বিকল্প হিসাবে ব্যবহার করা চলে,ও অন্যকে দেখাইয়া আদর-সোহাগ বর্ষণ করা যায়। শুধু এইটুকু বলিলাম----সে রাজি হইয়া গেল।
#
আমার সংগ্রহ তাহাকে হস্তান্তর করিয়া একটি বিশেষ অনুরোধ জানাইলাম-----বসন্ত উৎসবের ঘোর কাটিয়া গেলে আপন ডেরায় প্রত্যাবর্তনের সময় অনেকেই সাময়িক-স্মৃতি বহনে অনিচ্ছুক থাকে বলিয়া টেডি বিয়ারগুলি পরিত্যাগ করিয়া যাইবে----সেই পরিত্যক্ত পুতুলগুলি সংগ্রহ আমাকে যেন ফিরৎ দেয়!
#
আমি পুতুলের সহিত আলাপ করিবার ভাষা শিখিয়াছি। তাহাদের অভিজ্ঞতা আপনাদের জানাইব, কেননা আমি ইহা সবিশেষ জানি যে আপনারা প্রকৃত সমজদার।
#
আপনাদের প্রতিক্রিয়ায় আমারও আগ্রহ আছে , জানিবেন।

2 comments:

Pranab BasuRay বলেছেন...

জানতে চাই অন্যদের মতামত...

Sourav Nag বলেছেন...

chomothkar laglo