মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৩

গণেশ পাইনের ছবি প্রসঙ্গে - শোভন তরফদার

গণেশ পাইনের ছবি
শোভন তরফদার



বিদ্রূপের ভিতর দিয়ে, নিপুণ হিংস্রতার ভিতর দিয়ে মধ্যবিত্তের মায়ার খেলাটি ঘুচিয়ে যেন যোগাযোগের অন্য একটি স্তরও গড়ছেন তিনি। এই পর্যন্ত এসে গণেশ পাইনের এই সব ছবিকে নেহাতই সিনিসিজম-এর একমুখী ধারায় বেঁধে রাখা যায় না আর। যে ছবিতে চূড়ান্ত নৈঃশব্দ্য আর নিঃসঙ্গতা, সেই ছবিই উল্টোমুখে হয়ে ওঠে শিল্পীর, এবং শিল্পের প্রতিরোধ। ছবির 'মানে' তখন নানার্থব্যঞ্জক হয় শিল্পের শর্ত মেনে।

যে ভাবে নৈঃশব্দ্যও সেতুবদ্ধ হয়, যে ভাবে সংসারে অনন্ত ছেঁদো কথামালা ভেঙে যায় শিল্পীর দৃষ্টির সামনে, যে ভাবে ফুঁসে ওঠা গভীর স্তব্ধতাই হয়ে ওঠে শিল্পীর ভাবপ্রকাশের মাধ্যম, সব নিয়ে সেই সর্বনাশেই ধরা দিলেন গণেশ পাইন।