শোভন সোম
গণেশ পাইনের ছবি
দর্শক তাঁর ছবির পাঠোদ্ধার করতে গিয়ে যদি তাঁর অলৌকিক জলযানে আর অকম্প দীপশিখায় প্রতিকূলতা থেকে উত্তীর্ণ হবার আকাঙ্ক্ষাও দেখতে পান তাহলে কি সেটা ভুল হবে! বেহুলার কাহিনী অবশ্যই উপলক্ষ, বাঙালির যাবতীয় মঙ্গলকাব্যে, ব্রতকথায়, পাঁচালিতে পরতে পরতে রয়েছে বিচিত্র প্রতিকূলতার সঙ্গে অনবরত লড়াই করে বেঁচে থাকবার সংকল্প। বাঙালি নারী ব্রতকথায়, পাঁচালি পাঠকালে এই কথাই বারবার আত্মবিশ্বাসে দৃঢ় থেকে দৃঢ়তর করে। গণেশের কথায় "জীবন কখনও জাতকে সম্ভাষণ জানায় না। সে তাকে আঘাত করে। সেই আঘাতকে জাতক কীভাবে গ্রহণ করলে তার উপরেই তাঁর ভবিষ্যৎ জীবনচর্যা নির্ভর করে।" এই আঘাত সম্ভবত তাঁর ছবির সুতীব্র প্রতিবাদকেই জাগাতে সাহায্য করেছে।
দর্শক তাঁর ছবির পাঠোদ্ধার করতে গিয়ে যদি তাঁর অলৌকিক জলযানে আর অকম্প দীপশিখায় প্রতিকূলতা থেকে উত্তীর্ণ হবার আকাঙ্ক্ষাও দেখতে পান তাহলে কি সেটা ভুল হবে! বেহুলার কাহিনী অবশ্যই উপলক্ষ, বাঙালির যাবতীয় মঙ্গলকাব্যে, ব্রতকথায়, পাঁচালিতে পরতে পরতে রয়েছে বিচিত্র প্রতিকূলতার সঙ্গে অনবরত লড়াই করে বেঁচে থাকবার সংকল্প। বাঙালি নারী ব্রতকথায়, পাঁচালি পাঠকালে এই কথাই বারবার আত্মবিশ্বাসে দৃঢ় থেকে দৃঢ়তর করে। গণেশের কথায় "জীবন কখনও জাতকে সম্ভাষণ জানায় না। সে তাকে আঘাত করে। সেই আঘাতকে জাতক কীভাবে গ্রহণ করলে তার উপরেই তাঁর ভবিষ্যৎ জীবনচর্যা নির্ভর করে।" এই আঘাত সম্ভবত তাঁর ছবির সুতীব্র প্রতিবাদকেই জাগাতে সাহায্য করেছে।
0 comments:
একটি মন্তব্য পোস্ট করুন