মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৩

গণেশ পাইনের ছবি প্রসঙ্গে - যোগেন চৌধুরী

গণেশ পাইনের ছবি
যোগেন চৌধুরী


তবে আত্মমগ্ন সৃষ্টিশীল একজন শিল্পী হিসেবেই তিনি মূলত নিজেকে ব্যস্ত রাখেন যেখানে দেখতে পাই প্রখর ইতিহাসবোধ -- যার শুরু প্রাচীন সুদীর্ঘ ইতিহাস, পশ্চিমি শিল্পকলা এবং তার রীতিনীতি নন্দনতত্ত্বকে তিনি বুঝতে চেয়েছেন নিজস্ব সৃষ্টির পরিপ্রেক্ষিতে। কিন্তু তাঁর নিজের সৃষ্টির মূল স্রোত অবশ্যই আত্মজৈবনিক। নিজের জীবনের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত। তাঁর প্রথম পর্যায়ের ছবিগুলো ছাড়া পরবর্তী সময়ের প্রায় প্রতিটি ছবিতে আমরা দেখতে পাই তাঁর জীবনের বিষাদময় অন্ধকারাচ্ছন্ন স্বপ্নময়তা, কখনও মৃত্যুর ছায়া কিংবা অত্যন্ত ব্যক্তিগত নিঃসঙ্গতা। তাঁর ছবির টেক্সচার বা বুনটে শরীরের গড়নে বা ভাঙনে দেখি এই অবক্ষয়িত সমাজের চেহারা। তারই মধ্যে থাকে চকিত আলোর উদ্ভাস। আত্মমগ্ন শিল্পী মানুষটি তাঁর গভীর অনুভব থেকে ক্রমাগত আত্মপ্রকাশিত হয়েছেন তাঁর ছবি ও শিল্পকর্মের মধ্যে। সেখানে যুক্ত হয়েছে তাঁর মনন ও নান্দনিক দক্ষতা।