শনিবার, ১ সেপ্টেম্বর, ২০১২

কচি রেজা


ব্ল্যাক ম্যাজিক

আমরা যারা ব্ল্যাকম্যাজিক শিখব বলে কালোবেড়ালের রক্ত পান করি
তাদের হাতে আর বেহালা বাজে না
বিষ নামানো মন্ত্র মুখস্ত করি মুখে ফেনা তুলে আর
পরিত্রাণ খুঁজতে লাগাই ধর্মজিরাফের গাছ

আমার যে কাকা কামরূপ কামাখ্যায় গিয়ে কালো ছাগল হয়ে  
সুন্দরীর পায়ের নুপূর জিভ দিয়ে পরিষ্কার করে
তাকে ফিরিয়ে আনতে গিয়ে দেখি
আমার হৃদপিণ্ডে কাঁপছে ভূমিকম্প

যাত্রার প্রাক্‌কালেদধিমঙ্গল ফোঁটা এঁকে দিয়েছি তো তোমার কপালেও
গভীর ডুমুর বনে কোথায় যে নিঁখোজ হলে
লক্ষণ-রেখার ওপারে রোজ কাক এসে দুধভাত খায়
তোমার প্রত্যাবর্তনের বদলে আসে কিছু সবুজ বিছে

চুলের বেণীর বদলে রুপোর চাবি,
এমন কিছু বোঝাপড়ার জন্য রাবণের ঘরে কাটিয়েছি বন্দী জীবন
এখন সেই ঘুম ফিরে এসেছে চোখে

মধুবিদ্যা জানার অধিকার কেবল মধুলোভী পিঁপড়ের
এই ধারণা ভেঙ্গে ব্রহ্মবিদ্যাআমি কেবল তোমাকেই শেখাতে চাই
হে আমার জেষ্ঠ্য সন্তান  

4 comments:

milan বলেছেন...

বাকরুদ্ধ ।

"বিষ নামানো মন্ত্র মুখস্ত করি মুখে ফেনা তুলে আর
পরিত্রাণ খুঁজতে লাগাই ধর্মজিরাফের গাছ"

Sumit Ranjan Das বলেছেন...

কালোযাদুর যাদুকাঠিতে স্তব্ধ
ব্রহ্মবিদ্যা শিক্ষায় আমি জব্দ

Banibrata বলেছেন...

"মধুবিদ্যা জানার অধিকার কেবল মধুলোভী পিঁপড়ের
এই ধারণা ভেঙ্গে ব্রহ্মবিদ্যা আমি কেবল তোমাকেই শেখাতে চাই"
__অসম্ভব ভালো লাগা জড়িয়ে রইল কবিতাটিতে।

ঘনাদা বলেছেন...

ওরে কচি
তোর তো শব্দ নিয়ে ছিনিমিনি খেলার অভ্যেস । আহা ! শব্দের আলপনা !!! জাদু কা ছাপ্পি !