বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১২

কাল পৃথিবী ধ্বংস হবে! - কল্পনা দাস



ও মা, কাল নাকি পৃথিবী ধ্বংস হবে !
কল্পনা দাস


পৃথিবী নাকি ধ্বংস হবে !!- আর মাত্র কটা দিন, সব শেষ । ডিসেম্বর মাস যেই এল, গেল গেল রব, বাপরে শুধুই মনে হচ্ছে আর বাঁচবনা ? জীবন শেষ ? আসছে ওই ৩১শে ডিসেম্বর, ২০১২ ।
কি যে হয়েছে , মানুষের মুখে মুখে এক কথা , ২০১২ পৃথিবী ধ্বংস হয়ে যাবে। আরে বাবা সমাজের যে অবক্ষয়, ঘুন ধরা সমাজ তো কবে-ই ধ্বংসের মুখে এগিয়েছে । তখন তো কারুর মনে হয় নি একবার-ও যে সমাজ ধ্বংস হতে চলেছে ? চারিদিকে হিংসা , দ্বেষ , হানাহানি , তাণ্ডবলীলা , অন্যায় , অবিচার , অত্যাচার তখন কোথায় ছিলে বাবা তুমি ভবিষ্যৎ বক্তা !

নাঃ ভেবেই দেখলাম যে HAPPY NEW YEAR বলা হবেনা , তাই আমি কিন্তু আজ-ই বললাম ‘HAPPY NEW YEAR’.........WELCOME 2013. কারণ আমি বাঁচতে চাই – ‘আকাশ ভরা সূর্য তারা বিশ্বভরা প্রাণ , তাহারই মাঝখানে পেয়েছি মোর স্থান’ , খুব মনে পড়ল বিশ্ব কবির এই কথা ।

কে একজন ভবিষ্যৎ বাণী করেছে পৃথিবী নাকি ধ্বংস হয়ে যাবে। উফ অফিসেও আজকাল পৃথিবী ধ্বংসের কথা আলোচনা হচ্ছে । মনে আছে VOLCANO একটি বিদেশী ফিল্ম দেখেছিলাম আনেকদিন আগে। আগ্নেয়গিরির অগ্নুৎপাত , তার থেকে সেই গলিত লাভা ধেয়ে আসছে শহর নগর ধ্বংস করে ক্রমশ , প্রান বাঁচাতে মানুষ মরিয়া, ছুটছে যে দিক পানে যেতে পারে। সাঙ্ঘাতিক মর্মান্তিক সেই দৃশ্য ।


আমি বলি কি বাপু , হোক না পৃথিবী ধ্বংস , কেউতো থাকবনা কারুর জন্য-ই । এত ভাবার কি আছে হে । কোন সাংবাদিক থাকবেনা , কোন মিডিয়া থাকবে না যে আমরা খবর পাব। ধুত বোকা বোকা ভাবনা। আবার যেদিন পৃথিবী সৃষ্টি হবে ,আদম- ইভ আসবে , আবার আমরা আসব, সব খেপু এক জায়গায় হবে । তাই বলি কি গলা ছেড়ে গান গাও -



“শেষ নাহি যে শেষ কথা কে বলবে ।
আঘাত হয়ে দেখা দিল , আগুন হয়ে জ্বলবে ।
সাঙ্গ হলে মেঘের পালা শুরু হবে বৃষ্টি ঢালা ,
বরফ জমা সারা হলে নদী হয়ে গলবে ।
ফুরায় যা তা ফুরায় শুধু চোখে
অন্ধকারের পেরিয়ে দুয়ার যায় চলে আলোকে ।
পুরাতনের হৃদয় টুটে আপনি নূতন উঠবে ফুটে ,
জীবনে ফুল ফতা হলে মরণে ফল ফলবে”