বুধবার, ১৪ নভেম্বর, ২০১২

নন্দিতা ভট্টাচার্যের অনুবাদ



অগ্নিসম্ভূতা
                                                    মুল অসমীয়া গল্পঃ গীতালি বরা
                                                     বাংলা রূপান্তর ঃ নন্দিতা ভট্টাচার্য
পার্থ ফিরে আসছে ...।
এই সংবাদ আমার জন্যে জীবনের সব আনন্দ ও ঐশ্বর্য – সম্পদ থেকেও বেশী । আঙুলের করে ক্ষণ গুনে গুনে , আকাশের তারা ও বৃক্ষপত্রে লিখে লিখে পার করেছি প্রতীক্ষার যে আকুল সময় , তা অচিরেই শেষ হবে ।
      অপরাহ্ন শেষ হচ্ছে ।
      পার্থকে সম্বর্ধনা জানাবার জন্যে  ব্যাপক আয়োজন চলছে ইন্দ্রপ্রস্থতে । মাটির প্রদীপ ও সুবর্নখচিত লন্ঠনে আলোকিত হয়ে উঠেছে রাজপ্রাসাদ --- যেন ইন্দ্রপুত্রকে স্বাগত জানানোর জন্যে সেজে উঠেছে স্বয়ং ইন্দ্রপুরী ।
     গাছ-লতাপাতার বিনম্র সবুজ রং ময়ূরের মত পেখম ধরেছে । রং ও সৌরভ বিলিয়ে ঝিমিয়ে পড়া ফুলগুলো আবার সজীব হয়ে উঠেছে । বাতাসে ভেসে আসছে অগরু , চন্দন ও বিভিন্ন ফুলের মনমাতানো সুগন্ধ । পাখিদের সুললিত সঙ্গীত ও তপস্বীদের পবিত্র মন্ত্রোচ্চারণে মায়ার আবেশ এনে দিয়েছে ইন্দ্রপ্রস্থতে । ইন্দ্রপ্রস্থকে এত সুন্দর , এত প্রাণবন্ত আমি আগে কখন দেখিনি ।
         সমদ্রের তরঙ্গের মত  হৃদয়ের আবেগের ঢেউ গুলো নিয়ন্ত্রণ করতে যথেষ্ট চেষ্টা করছি আমি – ইন্দ্রপ্রস্থের রানী –পাঞ্চালীকাকে কিভাবে বোঝাব --- চারজন রূপে-গুণে অতুলনীয় স্বামী থাকা স্বত্বেও পার্থর অভাব আমি তিলতিল করে অনুভব করেছি । ইন্দ্রপ্রস্থের বৈভব-ঐশ্বর্য পতিদের  স্নেহ সাহচর্য ও কুন্তির মমতার ওমের মধ্যে থেকেও পার্থর অনুপস্থিতিতে নিজেকে নির্জন দ্বীপবাসিনী বলে মনে হত ।  
      আজও সেই অভিশপ্ত দিনটির কথা স্পষ্ট মনে আছে । জ্যেষ্ঠ পতি যুধিষ্ঠিরের শয়নকক্ষের সুবর্ন শয্যায় বসে মধুর আলাপচারিতায় মগ্ন হয়ে ছিলাম আমি ও যুধিষ্ঠির । পদ্মের মত কোমল আমার শ্যামবর্ন দুটি হাত হাতের মুঠোয় নিয়ে আমার রূপ , প্রজ্ঞা ও ধর্মীয় চেতনার প্রশংসা করছিলেন যুধিষ্ঠির ।
     হঠাৎ ঝড়ের মত হুড়মুড় করে সে ঘরে ঢুকে পড়লেন পার্থ ও ঘরের এককোণে থাকা তীর-ধনুক নিয়ে দ্রুত বেরিয়ে গেলেন ঝড়ের মতই । সেই মুহুর্তে বিব্রত হওয়া ছাড়া আমার আর কিছু করার কথা মনেই আসেনি । কিন্তু দ্বিপ্রাহরিক সুর্যের মত গাম্ভীর্যে ঢেকে যাওয়া  যুধিষ্ঠিরের মুখশ্রী আমাকে আমার বিয়ের বিশেষ শর্ত স্মরণ করিয়ে দিল আর আমি কেঁপে উঠলাম
                    পঞ্চপতির সঙ্গে  আমার অসাধারণ (!) ঘরকন্নাকে  সুশৃঙ্খলভাবে  নিয়ন্ত্রন করার জন্যে আমরা সকলে আলোচনা করে একটি শর্ত রেখেছিলাম – যদি আমি একজন স্বামীর সঙ্গে শয়নকক্ষে থাকার সময়  অন্য একজন স্বামী সেই শয়ঙ্কক্ষে ঢুকে পড়ে তাহলে তাকে বার বছরের জন্যে বনবাস যেতে হবে ।
                            সেদিন একেবারে নিরুপায় হয়েই  শর্ত ভঙ্গ করতে হয়েছিল পার্থকে । আর তাই তাকে অরন্যযাত্রার প্রস্তুতি নিতে হল ।  যুধিষ্ঠির প্রিয় ভ্রাতার এই অপরাধ ক্ষমা করে তাকে নিরস্ত করতে চেয়েছিলেন । কিন্তু ধর্ম পালনের জন্য ইন্দ্রপুত্র অবিচল রইলেন ।
রাজবস্ত্র ও মুক্তাহার খুলে শ্বেতশুভ্র পুষ্পহার পরা অরন্যযাত্রার জন্যে প্রস্তুত হওয়া প্রিয়তম স্বামীর দিকে তাকিয়ে আমারমন হাহাকার করে উঠল । ইন্দ্রপ্রস্থর  রাজসুখ ছেড়ে পার্থর সহচারিণী হতে পারলে আমার প্রানের আরাম হত । সেটাই আমার কাম্য । মন থেক চাই কিন্তু  প্রানাধিক ভালবাসার লোক হলেও তার সঙ্গে বনে যাবার সৌভাগ্য আমার হবে না । কারণ ধর্ম রক্ষার জন্যে তাঁর চারজন অগ্রজ ও অনুজ দের ও আমি স্বামীরূপে বরণ করেছি ।
নিজেকে সান্ত্বনা দিলাম --- আমি অগ্নিসম্ভুতা যাজ্ঞসেনী । আগুনের মধ্যে যার জন্ম । প্রিয় বিরহানলে কি করে সে নিঃশ্বেসিত হবে !
পার্থ বনে চলে গেছে । আমার জন্যে রেখে গেছে শূন্য ইন্দ্রপ্রস্থ । অনেক দিন আমার নিজেকে স্রোতহীন একটি ঝর্নার মত মনে হত । মা ও পতিদের প্রতি  কর্তব্যে কোন অবহেলা যদিও আমি করিনি । ভেতরের শূন্যতাকে ছাইচাপা দিয়ে হাসিমুখে সকলেকে বোঝাতে হত আমি ভীষণ সুখি । তৃপ্তকাজটা কিন্তু অত সোজা ছিল না । পার্থবিহীন ইন্দ্রপ্রস্থ তরুহীন , ছায়াহীন রদ্দুরপোড়া আমার আত্মাকে দহন করে চলেছিল । শান্তির জন্যে সুর্য প্রণাম ও সান্ধ্য উপাসনাতে আমি সখিদের সঙ্গে নিয়ে বেশি সময় ব্যয় করতে লাগলাম । কিন্তু পার্থ ছিল সন্ধ্যারতির সেই পবিত্র  দীপশিখার মত – যে আমার স্তিমিত আত্মাকে আলো জ্বেলে রেখেছিল । তাই পার্থর অনুপস্থিতিতে আমার চোখের মনিতে অন্ধকার জাপটে ধরল । উধাও হল প্রজ্বলিত দীপশিখা ।
নীলপদ্মের মত আমার অগ্নিসম্ভুত শ্যাম শরীর আস্তে আস্তে শ্রীহীন হয়ে যাচ্ছিল । ঝরে পড়া ফুলের মত ম্লান হয়ে আসছিল মুখশ্রী । স্বর্ণভূষণ ও সোনারূপো । মনিমুক্তা-খচিত বিলাস ব্যসন সাজ পোশাক প্রত আমি কেমন যেন উদাসীন হয়ে পড়ছিলাম । শৈলজ নদীর মত বয়ে যাওয়া আমার ঘনকৃষ্ণ কেশরাজি যত্ন করে রাখার কথা প্রায় ভুলে গেলাম । কার জন্যে এই রূপ ?  আর্যাবর্তের সকলের মুখে মুখে চর্চিত হওয়া নিটোল আঁকা দেহ কার জন্যে ?
যুধিষ্ঠির ভেবেছিল – ধর্ম ও উপাসনায় আমি নিজেকে উৎসর্গ করেছি । ভীম সম্ভবত  বুঝতে পেরেছিল পার্থর বিরহ আমাকে বিষণ্ণ ও উদাসীন করে তুলেছে তাই হাসিঠাট্টায় , আদর-যত্নে আমাকে ঘিরে রাখছিল ।
সান্ধ্য আরতি সমাপন করে প্রত্যেকদিন গোধুলি বেলায় প্রাসাদ উদ্যানের মাঝে থাকা সরোবর তীরে  সখী নিতম্বিনীর সাথে হাঁটছিলাম আমিসেই সময় কোন একজন স্বামীর সঙ্গে বাস করার সময় পার্থর কথা মন থেকে মুছে দিতে চাইছিলাম । উদ্যান ও সরোবরের স্বচ্ছতা দিয়ে আবিষ্ট কৌমুদিদল আমার মনকেও পবিত্র ও নিকা করে তুলছিল ।
ঠিক তখুনি খবর পেলাম – পাতালে নাগকন্যা উলুপীর  পাণিগ্রহণ করেছেন ফাল্গুনী । শ্যামন্তক মনির মত উজ্জল ও আকর্ষণীয় উলুপীর সঙ্গে আমার প্রিয়তম স্বামীর বিবাহবার্তা আমাকে বিচলিত করে তুলল ।
 মনের ভেতরের ঝড় ও অভিমানে কাতর হয়ে শয্যা নেয়ার সময়ও দেখলাম এ দুঃখ কারোর সঙ্গে ভাগ করে নেয়া যায় না । বুকে পাথর রেখে ইন্দ্রপ্রস্থের রাজরানীর ভুমিকা সুচারুরূপে পালনে আমি মননিবেশ করলাম ।
       এরমধ্যে  আবার দূত খবর আনল যে নবপরিণীতা উলুপীকে পাতালে রেখে কলিঙ্গের পথে রওয়ানা হয়েছেন পার্থ । কলিঙ্গ তীর্থভুমি বিভিন্ন দেবদেবীর লীলাভূমি হওয়ার সুবাদে সাধু তপস্বীদের প্রিয়স্থান ও   অন্যদিকে কলা -সংস্কৃতি  স্থাপত্য শিল্প আর ঐতিহ্যের দিক থেকেও কলিঙ্গ আর্যাবর্তের এক উজ্জ্বল জ্যোতিষ্ক ।
দূত বলেছিল , বেদাদি অধ্যয়ন ও জ্ঞান চর্চায় সম্পুর্ন রূপে মন নিবেশ করেছে পার্থ । আমার অভিমান সরে যাচ্ছিল । আসলে পার্থর প্রতি আমার প্রেম ছিল বিশাল নীল আকাশের মত , অভিমানের কাল মেঘ  এর স্বচ্ছতা বেশীক্ষণ ঢেকে রাখতে পারবে না । পার্থর মঙ্গল কামনায় প্রার্থনা করছিলাম ।
...... কিছুদিন কেটে গেল । এবার স্বয়ং নারদ ইন্দ্রপ্রস্থে এলেন  অর্জুনের খবর নিয়ে । নারদকে নানা উপাচারে শ্রদ্ধায় সম্বর্ধনা জানানো হল । মা কুন্তি ও চার পাণ্ডব অতিথিশালায় দেবর্ষি কে ঘিরে ধরলেন ।   আমি দেবর্ষির আপ্যায়নের ব্যবস্থাপনায় ব্যস্ত ছিলাম । অতিথিশালায় ঢুকে মা এবং স্বামীদের উজ্জল মুখ দেখে ভাবলাম ঋষি নারদ হয়ত অর্জুনের কোন বীরত্বের কাহিনী শোনাচ্ছেন বা আগ্রহান্বিত হওয়ার মত কোন শুভ সংবাদপাঞ্চালী , ভবিষ্যতে যদি কোন ধর্মযুদ্ধ হয় , নাগলোক , কলিঙ্গ , ও আর্যাবর্তের উত্তর – পুর্বের পার্বত্য রাজ্য মণিপুরের সহায়তা পাব আমরা নিশ্চিত ।‘ উতফুল্ল হলেন ধর্মরাজ । আমারও আনন্দ হল ।  সবিশেষ জানবার জন্যে আমি  দেবর্ষির কুশাসনের পাশে বসে পড়লাম  কিন্তু  এ কেমন কথা ! কলিঙ্গের রাজনন্দিনী আর্যাকে বিয়ে করল পার্থ  ! চোখের জল আটকাবার জন্যে মাথা নিচু করল করলামকিন্তু দেবর্ষি শোনালেন আর একটি  হৃদয় বিদারক খবর । কলিঙ্গের পর উত্তর- পুর্বের দিকে রওয়ানা দিলেন অর্জুন –  পাণিগ্রহণ করলেন মণিপুর রাজকন্যা চিত্রাঙ্গদার ।
হতাশ হয়ে বিষণ্ণ হওয়া রানীকে শোভা পায়না । তার ওপর আমার হৃদয় নিংড়ে  নেয়া এই সংবাদ কিন্তু ইন্দ্রপ্রস্থে আনন্দের জোয়ার নিয়ে এসেছে । মনের কথা গুম করে রেখে আমি উল্লাস প্রকাশ করতে লাগলাম । নীরবে  প্রার্থনা করলাম আমার মা যজ্ঞাগ্নিকে ---‘হে মাত । তোমা হতে উদ্ভুত যাজ্ঞসেনীর শরীরে ধারণ করা মাটির হৃদয়কে ঈর্ষা ,  ক্ষোভ ও বেদনার এই দহন সহ্য করার শক্তি দাও ‘। আনন্দ উৎসবের আয়োজন  চলছিল প্রাসাদে । ধ্যান মগ্ন মুনির মত ইন্দ্রপ্রস্থের আকাশে ভেসে থাকা এক টুকরো মেঘের দিকে তাকিয়ে ভাবে এই মেঘের মত আমিও  তো যখন তখন অশ্রু বর্ষন করতে পারি না । একটি নিস্তব্ধ সময়ের জন্যে আমায় অপেক্ষা করতে হবে – সে অবকাশ আমার  দৈনন্দিন জীবনে কোথায় !
*                              *                                                    *
পার্থের জন্যে হাহাকার , গুমরে থাকা বিষাদ ও অব্যক্ত  দীর্ঘশ্বাস সাক্ষী --- দুস্বপ্নের মত কেটে গেল  বারটা বছর ।
অবশেষে পার্থ ফিরে আসছে । দূত খবর দিয়েছে—উলুপি , আর্যা ও চিত্রাঙ্গদাকে নিজ নিজ রাজ্যে রেখে তিনি ফিরছেন ।
সুখ আর আনন্দে আমার মন থৈ পাচ্ছিল না । প্রিয় জনের জন্যে অপেক্ষা করে থাকা আর অন্তহীন নয় । এখন পার্থের জন্যে অপেক্ষা করবে শুধু পাঞ্চালী । আমি কি জানতাম না – যত সুন্দরি ই হোক নাগকন্যা উলুপি , কলিঙ্গের সেই সুলক্ষণা রাজনন্দিনী অথবা পর্বতকন্যা চিত্রাঙ্গদা ---পাঞ্চালীর কাছেই ফিরে আসতে হবে তাকে । আমি তো পঞ্চপতিকেই বরণ করেছি । কিন্তু আমি জানি আমার মনের ভেতর বাস করে কে ...আমার আত্মার গভীরে কার নামের অনুরণন হয় ...
তাহলে কেন পার্থের অন্যের প্রতি উথলে ওঠা সাময়িক মোহতে আমি  দুঃখী হই , ঈর্ষা ও অভিমানে কাতর হয়ে পড়ি ।
আমার আত্ম উপলব্ধি হচ্ছে । আগুনে পোড়া সোনার মত শুদ্ধ ,পবিত্র উজ্জ্বল হয়েছ আমার  হৃদয়... যে এখন সর্বান্তকরণে পার্থকে গ্রহন করার জন্যে প্রস্তুত ।
ইন্দ্রপ্রস্থ আনন্দে ঝলমল করছে । হবে নাই বা কেন ! থিক বার বছর পুর্ন করে নিজ রাজ্যে ফিরে আসছে আর্যাবর্তে শ্রেষ্ঠ বীর , শাস্ত্রজ্ঞ ধনঞ্জয় । গোলাপ , কদম ও পদ্ম বিছিয়ে দেয়া হয়েছে রাজপথে । নারীপুরুষ তাদের গৃহের দরজা আমের প্পল্লব দিয়ে সাজিয়েছে । মন্দিরে মঙ্গলধ্বনি বাজছে । যুবক-যুবতীরা সুন্দর পোশাক পরে গৃহের দরজায় দাঁড়িয়ে আছে তাকে স্বাগত জানাবার জন্যে ।
    আর আমি!!
অনেকদিন পরে    সামনে  দাঁড়িয়ে আছি । কৃশ হয়ে যাওয়া এই শ্যাম দেহলতা , সান্ধ্য জোনাকির মত স্নিগ্ধ মুখমণ্ডলে যেন কোমল কান্তি ফিরে এসেছে । না মনের আনন্দ আমার রূপকে নীল পদ্মের মত উদ্ভাসিত করে তুলেছে ।
অর্জুনের  প্রিয় পীতবস্ত্রে সখিরা আমাকে সাজিয়ে তুলেছে । মণিমুক্তা স্বর্নখচিত ভূষণ যেন সোনার মধ্যে আর একপ্রস্থ উজ্জ্বল প্রলেপ দিয়েছে । কাঁকালে কিঙ্কিণী ও পায়ে নূপুর পরেছি বিরল সমুদ্র মাণিক আমার  দীর্ঘ কেশকে সযত্ন বেষ্টন করে রেখেছে ।

যুধিষ্ঠিরের নির্দেশে প্রাসাদকে নতুন ভাবে  সাজিয়ে তোলা হয়েছে । বহুমূল্যের শ্বেত পাথরে নির্মিত বাসগৃহকে দূর থেকে শঙ্খ – মণির মত লাগছে । কারুকার্য খচিত  সুবর্ণশয্যায় মধুচন্দ্রিমার রাতের  মত ছড়িয়ে দেয়া হয়েছে বহুরঙ্গের গোলাপ ও পদ্মফুল ।

                         নববধুর মত আমি লজ্জাবনতা । যুধিষ্ঠির নিশ্চয়ই আমার মনের আকুলতা আঁচ করেছেন । তাই এই আয়োজন ! আঃ কত উদার ধর্মরাজ !!
বাসগৃহ থেকে বাতাসে উড়ে আসা ফুলের নির্যাস বুকের ভেতর টেনে আমি সখীদের দ্বারা বেষ্টিত হয়ে অপেক্ষারত – কখন উপস্থিত হবে সেই মহেন্দ্রক্ষণ – কখন পার্থর সেই বুদ্ধিদীপ্ত , চুম্বকের মত মুখ আমি দেখব ।
 -- ‘  কৃষ্ণা   পার্থকে অভ্যর্থনা জানাবার জন্যে তৈরি হও ।‘ মা আআর দিকে বাড়িয়ে দিয়েছেন আরতির পবিত্র থালা । কিন্তু দুটো মালা কেন ! আমার ঠোঁটের কোনে হাসি এক পাক দিয়ে গেল । তারমানে অর্জুনের সঙ্গে আসছে যদুপতি কৃষ্ণও ! 
 
হাতে মুক্তোর মালা নিয়ে দাঁড়িয়ে আছি অর্জুনের সামনে । ... ওঁর শ্যাম কলেবর , পূর্ণচন্দ্রের মত মুখশ্রীর দিকে এখন আমি কি করে তাকাব ! এই আকুলতা , চাতক পাখির মত তৃষ্ণার্ত দুটি চোখকে কি করে  সঁপে দেব ফাল্গুনির পদ্মের মত চোখে ! যদিও আমি স্থিতপ্রজ্ঞা , জ্ঞান-বিদ্যা ও অভিজ্ঞতা যদিও  স্থিরতা এনে দিয়েছে আমার ব্যবহারে , ভয় হয় নাজানি প্রিয়তমের দীর্ঘ অদর্শন আমার চোখ না জলে ভাসিয়ে দেয় ... ভিজে যায় আখিপল্লব !
আঃ !কত প্রহর বাকি !সমুখে নিটোল রজনি—যা মাকে ওর কাছে নিয়ে যাবে । পার্থর প্রশস্ত বুকে মাথা গুঁজে গত হয়ে যাওয়া বারটা  বছরের যাতনা চোখের জলে ভাসিয়ে দেব ।
মালা নিয়ে দু – হাত মেলে ধরেছি ---যেন কুমারি কন্যা প্রথমবারের  মত –হ্যা এই প্রথম বার তার প্রয়তম পতিকে বরণ  করছে ।
কিন্তু এ কে !একেবারে গা ঘেঁসে স্মিতহাস্যে স্বর্ণবর্ণী ত্বনী –ইন্দ্রপ্রস্থকে আলো করে রাখা সুবর্ণ লন্ঠনের জ্যোতিও ম্লান হয়ে গেছে ওর রূপের কাছে ।   উলুপি , আর্যা বা চিত্রাঙ্গদা তো ওঁর সঙ্গে আসার কথা ছিল না !
‘অ সুভদ্রা । শ্রীকৃষ্ণর ভগ্নী । অর্জুনের নবপরিণীতা ‘। কে বলল ? কে বলল এই কথা !
এক্তি উতফুল্লিত আর্য নগরী ও  হর্ষোল্লাসে ফেটে পড়া প্রজাগণ কেউ জানতে পারল না কি ভাবে পঞ্চপতির পত্নী পাঞ্চালীর হৃদয় নিমেষে চুরমার হয়ে গেল ।
কিন্তু ,  আমি রাজমহিষী ! সাধারণ নারীর মত আমি বিচলিত হওয়ার অধিকার তো আমার নেই । একটি মৃতদেহ দুহাতে অর্জুন অ সুভদ্রাকে মঙ্গল মাল্য পরাল আর বলল –‘ ইন্দ্রপ্রস্থে স্বাগত ‘।
*                                               *                                                    *
  
   সুভদ্রা বিনয়ী , নম্র , সুলক্ষণা । অর চেহারা যেরকম সুন্দর । ততটাই সুন্দর ওর কথা ও ব্যবহার ।
                      ‘ আমি আপনার দাসী ‘ বলে আমার পা স্পর্শ করল যাদব রাজকুমারী ---অকে আমি বোনের স্নেহে বুকে টেনে নিলাম ।
অপূর্ব  সুস্মিত শরীর সৌষ্ঠব ও অপরূপ মুখশ্রীর এই ষোড়শীকে সতীন বলে ঈর্ষা করা যায় না ।  

ঐ-- দূরে শঙ্খমনির মত পার্থর শয়নকক্ষ সুভদ্রার জন্যে অপেক্ষা  করছে । একটু আগে আমার সঙ্গে সাক্ষাৎ করে এসেছিল পার্থ ।
‘ তুমি কি আমাকে ক্ষমা করবে না ?’  জিজ্ঞেস করেছিল সে ।
‘ ক্ষমা ? আর্য রাজকুমারদের বহুবিবাহ বিধিসম্মত । আপনি তো কোন অপরাধ করেন নি । ক্ষমার কথা এল কেন ? ‘ নির্লিপ্ত হয়ে বললাম ।  
‘ তুমি অনন্যা কৃষ্ণা’। --পার্থ বলল ।
তাইতো , আমি অনন্যা । কারণ পাণ্ডবের  মাতৃবাক্য পালনের জন্যে অনিচ্ছাসত্বেও আমি পঞ্চপতি বরণ করতে পারি । হৃদয় ছিন্নবিচ্ছিন্ন  দুঃখ , ক্ষোভ ও অভিমান স্বাভাবিক ভাবেই গ্রহণ করেছি – অন্তত বুকের ভেতর  চুরচুর হয়ে গেলেও বাইরে সে থাকবে নিস্তরঙ্গ । তারমানে যে নারী ধর্মের নামে , পিতৃকুল ও শ্বশুরকুলের মঙ্গলের জন্যে সংসারের নীরব অনলে নিজেকে নৈবিদ্য করে উৎসর্গ করতে পারবে , সে অনন্যা !
       অর্জুনের মুখে অপরাধিভাব ফুটে উঠছিল । তদুপরি একধরনের দীপ্তি , একধরনের মগ্নতা ছিল । ওঁর চোখে আমার জন্যে না ছিল আকুলতা না ছিল ভালবাসা । যা ছিল তা হল সমীহ ও কৃতজ্ঞতা । আমার মনে হচ্ছিল , সুভদ্রার কাঁচা সোনার মত উজ্জ্বল উপস্থিতির কাছে আমার অবস্থান দূরের তারার মত  নিস্প্রভ ।
এইতো –আমার সামনে নত মস্তকে দাঁড়িয়ে আছে সুভদ্রা । পার্থর নবপরিণীতা । পার্থ  নিশ্চয়ই ফুলের শয্যায় বসে অপেক্ষা করছে সুভদ্রার জন্যে ।
   যাওয়ার জন্যে প্রস্তুত ,পুনরায় আমার চরণ স্পর্শ করছে সুভদ্রা ।
‘ সুখি হও বোন । সৌভাগ্যবতী হও । আমি অন্তর উজাড় করে সুভদ্রাকে আশির্বাদ করলাম ও অর্জুনের প্রাসাদের  চৌকাঠ পর্যন্ত এগিয়ে দিলাম ।

শুয়ে আছে ইন্দ্রপ্রস্থ । শয়নকক্ষের কাছে থাকা উদ্যানের নীল সরোবরের পারে বসে আমি জেগে রইলাম । গলানো রূপোর টুপটুপে জোছনায় ডূবে আছে সমস্ত রাতের নগরী । নীলাভ নীরে বিম্বিত হওয়া আমার শ্যাম শরীর যেন আমাকেই বিদ্রূপ করছে ।
  তারমানে পুরুষের কাছে শুধু শরির ই সত্যি ১ বয়েস যাকে সহজে ক্ষয় করে , ভেঙ্গে চুরে  ঝরঝরে করে ফেলে , অবিনশ্বর আত্মা থেকেও বেশী সত্যি বলে ধরা দেয় এই নশ্বর সৌন্দর্য  !
... পার্থ আর কখন আমার জন্যে ব্যাকুল হবে না । , কখন শুনবে না আমার আত্মার আকুতি , হৃদয় উপচে থাকা প্রেম অ আনুগত্যের নীরব উচ্চারণ পার্থ কখনও  উপলব্দি করতে পারবে না । অথচ এই পার্থের জন্য ই নীরব প্রার্থনা । গোপন অশ্রুপাত ।

কান্নায় ভেঙ্গে পড়েছি আমি  । চন্দ্রালোকিত এই রাত আমি আমার হৃদয় সম্পূর্ণভাবে  উপড়ে ফেলে দেব  --  যাতে সে আর কোনদিন কোন প্রত্যাশা না রাখে ।

( বানান অপরিবর্তীত রূপে রাখা হলো )

1 comments:

অপরাজিতা বলেছেন...

খুব ভাল লাগলো, বেশ। গীতালিকে শুভেচ্ছা, নন্দিতা'দি তোমাকেও।

লেখক এবং অনুবাদকের নামের রাইট অ্যালাইনমেন্টটি অ্যাডজাস্ট না হবার জন্য আন্তরিকভাবে দুঃখিত। :)