মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১২

অনিমেষ সিংহ


অকর্মণ্য

আমাকে আসতে বলেছিল ,
শুকিয়ে যাওয়া পাহাড়ী ঝর্ণাটার কাছে, মৃত্যু উপত্যকায় !
অনেক খুঁজে পাহাড়, জঙ্গল শেষে
দেওয়ালের গায় সভ্যতার চলে আসা অত্যাচারের ফসিল, কষাঘাতের কালশিটে দাগ
নেমে এসেছে গঙ্গা, যমুনায়,
ভাবলাম, এই বুঝি শুকনো ঝর্ণা !
শুকনো পারিজাতের ওপর পা ফেলে,
ছটপট করতে করতে মরে যাওয়া ঘাসের ওপরে
নির্বীজ যৌনাঙ্গটা ধরে শক্ত করে . . .।
ঠিক এ ভাবেই সময় , সময় , অন্তঃহীন সময়, কেউ আসেনি ... ঈশ্বর, দেবতা বা ভগবান,
অনেক কথা ছিলো যে, কথা ছিল ভাঙা প্রেম জোড়া দেবে ,
ভাঙা ঘর , রাজপ্রাসাদ হবে ,
মরুর বুকে উদ্যন হবে কানন ,
বারুদে,যন্ত্রে,ধাতুতে বিষাক্ত হয়ে যাওয়া  
পঙ্গু পৃথিবীটাকে আবার
প্রেমের আতরে সুরভিত করে তুলবেন, মাটির খুব কাছে,
যেখানে মানুষ ভালোবাসতে পারে, এমনই এক দূষণমুক্ত,  
শোষণ মুক্ত সমাজ , সভ্যতা ! 
তিনি আসেননি ;
আমি এমনি ভাবেই আমার পুরুষাঙ্গটা ধরে দাঁড়িয়ে রইলাম আশায়,
ঠায় দাঁড়াতে হবে আমাকে ,
আমার মাটিকে বাঁচাবে ঐ স্বর্গের দেবতায়!