মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১২

পৃথা

এভাবেও ভাবা যায়

শম্বুকগর্ভে জন্ম অধিকতর যুক্তিপূর্ণ,

কারণ দ্বিপার্শ্বীয় প্রতিসম মানবীদেহের কোন অর্ধ নিষ্প্রয়োজন
ও বর্জনীয়
সে চিন্তায় মস্তিষ্ক বিব্রত হয়না
#
এ বিশ্ব মায়া
আমি-তুমি মায়া
ঈশ্বর ধ্রুবক / শয়তানসৃষ্ট মায়া
গবেষণা চলছে
#
আমি যাঁর উপাসনা করি,
তিনি পিপীলিকাবাহিনী
যাকে ভালোবাসি,
সে জলচর
যাকে ঘৃণা করতে জন্মেছি,
সে আমার মধ্যে বেঁচে থাকে
#
বড়বাজারের গলি থেকে কুঞ্চিতত্বক, কমলাবর্ণ
এক অদ্ভুত প্রাণী বেরিয়ে আসে
ঘাড়ে, পিঠে, মাথায়
একজীবন বোঝা নিয়ে হাঁসফাস
ঘামঝরা ভ্রুর ফাঁক দিয়ে কাতরচোখে তাকায়
#
আর দুশো উনিশে চড়ে
নীলবর্ণ শৃগালদের একটি প্রজন্ম পৌঁছে যায়
আকাঙ্ক্ষিত স্টেশনে

4 comments:

milan বলেছেন...

"এ বিশ্ব মায়া।
আমি-তুমি মায়া।
ঈশ্বর ধ্রুবক / শয়তানসৃষ্ট মায়া।
গবেষণা চলছে।"
জিও ।

prolay mukherjee বলেছেন...

আমি যাঁর উপাসনা করি,
তিনি পিপীলিকাবাহিনী।
যাকে ভালোবাসি,
সে জলচর।
যাকে ঘৃণা করতে জন্মেছি,
সে আমার মধ্যে বেঁচে থাকে।


কি ভিষণ সত্যি কথা।আহা অত্যন্ত কাব্যিক আর সুন্দর লাগল।

KRUCIAL বলেছেন...

কবিতা তত্ত্ব-ভাব-নন্দন এসব আলোচনায় যাবো না,ফ্যাণ্টাসি ও ফিকশন মিশিয়ে অপরূপ একটি খসড়া এবং নতুনত্বে টগবগ

কম্প্যাক্ট করা যায়,নাইস ফ্লেভার পৃথা

Subhro বলেছেন...

khubi bhalo legechhe,