বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৪

কবিতা - রেহান কৌশিক

বর্ম

রেহান কৌশিক



বর্ম কেন ! কেন আস্তিনে ছুরি লুকিয়ে রাখতে বলছো ?আমি তো আমার শহরে,রাস্তায় !পথচলতি সকলের ভিতর ছড়িয়ে রেখেছি

আমার বিশ্বাস, আলো। মানুষের নখে কোনো বিষ নেই। আঙ্গুলের নড়াচড়া সুরে ও সত্যে।

এই তো কৃষ্ণচুড়ার লালহলুদ পাপড়িতে ভিজে উঠেছে ফাঁকা ফুটপাত। আমি এখানেই বসে পড়বো একবেলা। বাঁশিতে তুলে আনব গৌড়মল্লার।

তুমি এসো। বিকেলের মেঘে মেঘে লেখা হোক গোপন ইচ্ছেগুলো। .আমি শুধু জানি আমার কবিতার ভিতর উড়ন্ত হাঁসের দল আগমনী গায়।

যাবতীয় দুঃখের মুখ নিভে যায় একে একে। হাতের মুঠোয় ঘর বাঁধে নবান্নের গান।

আমি ছুরি নেব কেন ?বর্ম দিয়ে কেন আড়াল করব এই পথঘাট ,সহজ শহর ?

নেমে এসো, পথে। ধুলোর গভীরে দ্যাখো মায়ার -মৃদঙ্গ বাজে। কোথাও বিষাদ নেই , ধর্মঘট নেই। অবরোধে আটকে নেই দুরের পথিক।

ভুটানি কিশোরীর হাতে বোনা সোয়েটার হয়ে আছে আমার শহর ,মানুষের সমস্ত বেঁচে থাকা। বর্মের কথা বলবে না আর ....