শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৩

সম্পাদকীয় - ৩য় বর্ষ ২য় সংখ্যা

সম্পাদকীয়

"আমি তাইত পাগল হইলাম না মনের মতো পাগল পাইলাম না,
সবাই বলে ‘আমি পাগল’ আসল পাগল কয়জনা।
যদি একটা পাগল পাইতাম আমি তার সাথে পাগল হইতাম,
আমি ভালো মানুষের ভালবাসা তাই জীবনে চাইলাম না।

আছে অনেক সেয়ান পাগল মতলবের মদ খায়
এই জগতে আসল পাগল চেনা বড় দায়
তাই বলি সভায় বিনয় করি – আমায় দাওনা একটা পাগল ধরি
আমি পাগল হইতাম, পথে রইতাম ঘরে নাহয় রইলাম না ।"

ক্ষেপচুরিয়াস - এই নামের মধ্যেই লুকিয়ে আছি আমি , আপনি, আপনারা । দুনিয়া আসলে এক পাগলখানা আর আমরা তার অংশ ; তবে এতেও কিছু পার্থক্য আছে - কেউ পাগল প্রেমে , কেউ কবিতায় , কেউ ধোঁকা দিতে আবার কেউ বা সেয়ানা পাগল ! মোদ্দা কথা সম্প্রদায় আসলে দুটো - 'নির্বোধ আর বুদ্ধিমান', শঙ্খ ঘোষ একথা কবেই তার কবিতায় বলে দিয়েছেন ।

এই আষাঢ় মাসে নিয়মমাফিক এই ব্লগ্‌জিন , তবে মাসটা যেহেতু বরষার তাই ভেজা ভেজা কিছু লেখা এই সংখ্যায় আছে ! অনেক পরিশ্রম করেই চেষ্টা করেছি এই সংখ্যাটি যাতে গুনমান বজায় রাখতে পারে , চেষ্টা করেছি ব্যক্তিগত সম্পর্ককে দূরে রেখে লেখা নির্বাচনের । অনেক লেখাই এসেছে , তার মধ্যে থেকে বেছে নিয়েছি এবারের লেখকতালিকা । ভুল , ত্রুটি হলে তার দায় একান্তভাবেই আমার , আর কারো নয় । এবারের সংখ্যায় থাকছে গুচ্ছ কবিতা ,এছাড়া আছে কিছু অনবদ্য গল্প , ব্যাক্তিগত গদ্য, নবীন- প্রবীণ মিলিয়ে কিছু কবিতা ও অন্যান্য নিয়মিত বিভাগ ; আশা করি সবার ভালো লাগবে । ভেজা ভেজা দিনে , ইলিশমাছ সহযোগে পড়ে ফেলুন এই সংখ্যা, যদিও ইলিশের যা দাম !

পরিশেষে বলি : কবিতার জন্য , সাহিত্যের জন্য এই কাঙালপনা ~ ছড়িয়ে পড়ুক দিক্বিদিকে । সামনেই মা আসছেন তার ছানাপোনা নিয়ে , সব্বাই মেতে উঠুন প্রাণের উৎসবে । কিন্তু মনে রাখুন সেই মানুষটিকে যে একফোঁটা ভালোবাসার জন্য ঘুরে বেড়াচ্ছে পথে-প্রান্তরে, মনে রাখুন সেই শিশুটিকে - যার গায়ে হয়তো এবারও জামা উঠবে না , মনে রাখুন সেই বন্ধুকে যে একদিন আপনার খুশি চেয়ে নিজের সবটুকু বিলিয়ে দিয়েছিল । ভালো থাকুন , ভালো রাখুন ।।



মিলন চট্টোপাধ্যায় ও পৃথা রায়চৌধুরী

1 comments:

ঐশিকা বসু বলেছেন...

আপনার কথা শুনে মনে পড়ল মনস্তত্ত্ববিদদের কথা যারা বলেন - এই দুনিয়ার সব মানুষই পাগল। জানি না কেন তারা এ কথা বলেন। তবে আপনার এই লেখাটায় যেন সেই ইঙ্গিতটাই পেলাম। আর সারাটা ক্ষেপচুরিয়াসের মনস্তত্ত্বটাই হয়ত তাই। কি তাই তো?