শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৩

কবিতা - দেবদারু

আল্ট্রাভায়োলেট সিরিজ
দেবদারু



লালবাড়ি

দেখলাম ,পলাশী কিংবা তারও আগে থেকে মিলেনিয়াম পার্ক খুব বেশি দূর না
বীজের অঙ্কুরন লালবাড়ির টেবিলে দফন হলে শোক-মাত্রা হারা নতুন দিনের ভরসা গুলো
ট্রামলাইনে স্মৃতি হয়ে যায়। আমি দেখেছি আর নির্জলা ময়দান কে সাক্ষী রেখে
নীরবে চিৎকার করে বলেছি - আই অবজেক্ট
ইউর ওনার , আই অবজেক্ট ,
আই অবজেক্ট, কিন্তু.....।.

বইটা বলেছিল দুটো গোলার্ধ আলাদা, আমি তখন কিশলয়
তারপর সাবধান বিশ্রাম , এ প্লাস বি এর হোল স্কয়ারে খেলতে খেলতেই
দর্পণে দেখি ই ইকুয়েল্টু এম সি স্কয়ার আর ঠিক তখনই
বিডন স্ট্রিটের ভ্রাম্যপথ আমাকে নিচে রেখে বুঝিয়ে দিয়ে গেল
ভাল্লুকের কোনও দেশ হয় না, কোনও জাত হয় না, সে
এক স্বতন্ত্র শ্রেণী
সে শাসক, আমি চিৎকার করলাম -আই অবজেক্ট
ইউর ওনার , আই অবজেক্ট ,
আই অবজেক্ট, কিন্তু.....।.

তরঙ্গময় দৃষ্টি ঝাপসা করে বি বা দি’র উচ্চারণ শুভ সকালের অভিবাদন না পেয়ে
নতজানু পুনর্বার, আমি ধর্মতলার ইলেক্ট্রনিক্স রেস্তরায় দেখি
ভারি বুটের শব্দ ,রক্তিম রুলের কঙ্কাল আর ভীতিগ্রস্ত লক্ষ চোখ ছত্রভঙ্গ হয়ে
ছড়িয়ে পড়ছে হিমালয় থেকে বঙ্গোপসাগর,অশ্রুসিক্ত তারায় ফুটে উঠছে
দিন দুপুরে- ‘ক্ষমতার অপব্যবহার না করলে মানায় না ক্ষমতাবান’ ।
আমি চিৎকার করছি -আই অবজেক্ট
ইউর ওনার, আই অবজেক্ট ,
আই অবজেক্ট, কিন্তু.....।.

কিন্তু কেউ শোনেনি, ওই স্বয়ং কৃষ্ণও না ,যে এখনও মাইক্রোফোন পেলেই
চরম নাটকীয়তায় বলে ওঠে - পরিবর্তনই নিয়ম ।