মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৩

সম্পাদকীয় - ৩য় বর্ষ ৩য় সংখ্যা

সম্পাদকীয়


পুজো এসে গেল । যদিও চারদিকে কাশের মেলা নয়, স্তূপীকৃত কাদা রাশি রাশি। দুর্গা এবার দোলায় আসছেন, সঙ্গে চার ছেলে-পুলে। পথে আসতে বৃষ্টি তে বর্ষাতি জোগাতে হলে, আপনি নতুন জামা-কাপড় কেটে ছাতা বা রেইনকোট বানাতেই পারেন, তাতে নো আপত্তি। তবে হ্যাঁ, আপনার ওই টেবিলে রাখা পুজো সংখ্যার পাশে এই ই-ম্যাগ টি রাখতেই হবে।আমাদের এবারের স্লোগান “ক্ষেপতে গেলে পড়তে হবে” ...

দুর্গা ... দুর্গতি নাশিনী । তিনি এবারে কি কি দুর্গতি দূর করবেন জানা নেই। তবে যেভাবে হালে ধর্ষণ, খুন, ছিনতাই-ইত্যাদি ইত্যাদি (আরও বিস্তারিত তো আপনারা রোজ খবরের কাগজেই পান, আর নাই বা জ্বালালাম) বেড়েছে তাতে দশ হাত বা অস্ত্র কুলোবে কি?? যাই হোক দেবীর কাজ দেবী করুন বা না করুন, আমরা ক্ষ্যাপার দল আপনার জন্যে, এক বাক্স কবিতা ও সাহিত্যের ক্ষ্যাপামি হাজির করলাম, প্রতিবারের মত।

থিম পুজোর মত আমাদের ও থিম অবশ্যই আছে, সেটা হোল - আমাদের এবারের স্লোগান “ক্ষেপতে গেলে পড়তে হবে” ...

কিভাবে ক্ষেপবেন? কেন ক্ষেপবেন? পুজো সংখ্যায় আবার ক্ষ্যাপামি কিসের ??

এই ক্ষ্যাপামি আপনাদের এই বৃষ্টি মাখা শরতে প্রাণে একরাশ কাশের সুগন্ধ দেবার জন্য। যখন কাঁদা প্যাচপ্যাচে হয়ে ঘরে ফিরে ‘ মুখোমুখি বসিবার’ ইন্টারনেট তখন... ক্ষেপুর ক্ষ্যাপামি আপনাদেরই জন্যে।

এবারে বিশেষ ‘পুজো সংখ্যা’ । আমরা কৃতজ্ঞ সকল লেখকের আন্তরিকতা ও সহযোগিতায়। শুধু লেখক নন যারা আমাদের এই যজ্ঞে ফুল, বেল পাতা যোগাচ্ছেন নিরন্তন তাদের ও ...

আর কথা না বাড়িয়ে চলুন চোখ রাখি, লেখার পাতায়...

পুজো ভালো কাটান, আর ভালো তো থাকতেই হবে, কারণ এখন যে সঙ্গে সর্বদা  ‘দুগ্গা দুগ্গা’ ...



ক্ষেপচুরিয়ানস্ সম্পাদকমন্ডলীর পক্ষে
ঊষসী ভট্টাচার্য

1 comments:

Tapan Sengupta বলেছেন...

বই পড়ার অভ্যেসটাই তেমন ভাবে গড়ে ওঠেনি। একটানা, নিয়মিত পড়া হয়না। ই-ম্যাগাজিন ডেস্কটপে বেশিক্ষণ পড়তে আরও অসুবিধে। "ক্ষেপচুরিয়ান্স" নতুন বই/ম্যাগাজিন উল্টে-পাল্টে দেখার মত দেখলাম, চারটে সম্পাদকীয় পড়লাম। খুব ভাল লাগল কিন্তু "ক্ষেপচুরিয়ান্স"-এর উদ্দেশ্য আমি নির্দিষ্টভাবে বুঝতে অক্ষম হলাম। প্রকাশনায় যথেষ্ট পারদর্শীতা ও শ্রম খেয়াল করে উৎসাহ হয়। প্রচেষ্টার সাফল্য কামনা করি।