মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৩

কবিতা - ইন্দ্রনীল তেওয়ারী

সৎসঙ্গ
ইন্দ্রনীল তেওয়ারী



সুসজ্জিত স্বর্ণ সিংহাসনে উপবিষ্ট হইয়া
সমগ্র জাতিকে উদ্দেশ্য করিয়া জনগণকে
বাপু কহিলেনঃ

বাসে অথবা রাস্তায়,
ঘর ও বাইরে,
সিনেমাহলে, পার্কে, রেস্তোরাঁয়
যেকোনো জায়গাতেই, যেকোনো সময়েই
হাঁটুতে ভর করে দাঁড়াবে এবং
ধর্ষিত হতে হতে
'তোমরা আমার ভাই'--এই ইষ্টমন্ত্র জপ করতে থাকবে।
তোমাদের মঙ্গল হবে।

তুমুল করতালি ও হর্ষধ্বনিতে
গর্জন করিয়া উঠিল আপামর জনসমুদ্র।
ধ্বনি-সমুদ্রের ঊর্মি ক্রমশ স্তিমিত হইয়া আসিলে
বাপু নিজ মুখ হইতে নিঃসরণ করলিএনঃ

যদি ভুল করে ইষ্টমন্ত্রের কারনে বেঁচে যাও,
তাহলে আমার কাছে চলে এসো।
আমার কাছে কোনোমতেই ছাড় নেই,
কেননা আমি ভাই নই।
আমি বাপু।

এক নিঃশ্বাসে সমগ্র জাতির দিক নির্দেশ করিয়া
শ্রী শ্রী বাপু জয়ঘোষ করিয়া
জনগনের শিক্ষা সম্পূর্ণ করিলেন।

বিশেষ সংবাদ এই যে, সৎসঙ্গ শেষে শিক্ষিত জনগণ
দেশের নাম রাখলেন ভারতবর্ষ।।