মঙ্গলবার, ১ অক্টোবর, ২০১৩

গুচ্ছ কবিতা - মোহাম্মদ জসিম

গুচ্ছ কবিতামোহাম্মদ জসিম


অনিদ্রা


একটা মৃত খরগোশ-কান্নার মতো সপ্রতিভ কোন ভাষায়
আমাকে ব্যাতিব্যাস্ত রাখে অহেতুক-আধপাওয়া ঘুমে-

আমি তো স্বপ্নবুঁদ-স্পর্শকাতর যতসব স্মৃতি উস্কে দিয়ে
পোড়াক্ষত আড়াল হলে প্রসাধনে-কতরাত এভাবে নিদ্রাহীন!

অনিদ্রা-আমাকে একটা শীতলপাটি কিনে দিন...




কয়েকটি ব্যক্তিগত স্বপ্নের নমুনা


দোদুল্যমান ইজিচেয়ারে-আমার একটা স্বপ্ন চোখ বুজে থাকে
একটা ধূমপায়ী স্বপ্ন-হাতে সিগ্রেট...

আয়নার সামনে একা-আমার একটা স্বপ্ন কপালে লাল টিপ পরে
একটা লীলাবতী স্বপ্ন-সোনাবউ স্বপ্ন আমার

নির্ঘুম ঘড়ির সামনে-আমার একটা স্বপ্ন অবিরাম পেন্ডুলাম অস্থির পায়চারী করে
একটা আততায়ী স্বপ্ন-হাতে চকচকে ছুরি

অপেক্ষমান কফিনে-আমার একটা স্বপ্ন শুয়ে শুয়ে কবিতা পড়ে
একটা মৃতদেহ স্বপ্ন-জীবন খুইয়ে এসেছে জুয়ার টেবিলে...



নিখোঁজ সংবাদ

নিখোঁজ হয়ে যাচ্ছি ‍দিনে দিন-ডুবে যাচ্ছি...

মেঝেতে-দেয়ালে-দোলনায়-আয়নায় ও আসবাবে, কোন কথায়-কবিতায় কিংবা ডায়রীতে-ফুটনোটে কোথাও কোন সূত্র রেখে যাচ্ছি না-

ডুবে যাচ্ছি-ওভাবে অন্ধের মতো আমাকে খুঁজো না; অহেতুক নিখোঁজ সংবাদ ছেপে নিঃসন্দেহে আমাকে পাবে না

চায়ের দোকানী-গলিমুখে বসে থাকা চতুর ভিখিরি এবং তুমি- কেউ তো আমাকে চিনেও রাখলে না...