মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৩

গণেশ পাইনের ছবি প্রসঙ্গে - অঞ্জন সেন

গণেশ পাইনের ছবি
অঞ্জন সেন



অবনীন্দ্রনাথ বা নন্দলাল বসু (এঁদের দু জনেই স্বকীয় আঙ্গিকগত বিশিষ্ট উপস্থাপনা আছে) যে ভাবে ছবিতে মিথিক-ঐতিহাসিক উপাদান উপস্থাপ্ন করেছিলেন তা অনেকটাই সরাসরি পদ্ধতি বা প্রচলিত সাহিত্য-পুরাণ থেকে চিত্র ভাষায় সরাসরি ভাষান্তরিত করে দেওয়া। ইতিহাস-মিথ-ইতিহাস-সংবর্তন-সঞ্জনন পদ্ধতি তাঁদের ক্ষেত্রে ঠিক তেমনি ভাবে ধরা পড়ে না। ইতিহাস-মিথ-সাহিত্য-সংবর্তন এইভাবে হয়ত আসে। আর গণেশ পাইনের চিত্রকলা আরেকটি মাত্রা জুড়ে দেয় মিথ সঞ্জনন (Generation)। এই মিথ সঞ্জনন সম্ভব হয় মূর্ত থেকে বিমূর্তে যাতাযাতে। অবনীন্দ্র-নন্দলালের মিথ যেখানে মূর্ত গণেশ পাইনের মিথ সেখানে মূর্ত নয়, মূর্তবিমূর্ত; ঠিক বাস্তব রূপ নয় বাস্তব অধিবাস্তবে যাতাযাত। গণেশ পাইনের ছবিতে তাই মিথিক পরিমন্ডল থেকে একটি নতুন ভাষণ বা ডিসকোর্স পাওয়া যায়, পাওয়া যায় কথোপকথন বা ডায়লগ।