সোমবার, ১ অক্টোবর, ২০১২

পিনাকী সেন

হাসিনি

টলমলে প্রতিটি হেলানো মুহূর্তে

আপত্কালীন গতিজাড্য সামলাতে সামলাতে
অথবা অগভীর উদাসীনতায় নোঙর করে
নির্ভার ভাসমান চোখে
আমি প্রতিদিন তোমায় হাসতে দেখি
অত ভিড়
অত ঠেলাঠেলি
অত কিচিরমিচির
এ গলি ও গলি
আমি শুধু তোমাকেই খুঁজি
তুমি হাসো।আমি তোমার হাস-চাতুরী চুরি করি

হিসেব নিকেশে বেমিশাল হলেই আমি জানি
রোজকারমত তুমি এসে দাঁড়াবে
ফিরে দেখার ঠিক মুখে
আজ যেমন দুম করে হেসে দিলে আগুন
দু-গালে কতটা টোল পরে
তাও মেপে বলে দিতে পারি স্ক্রু গজে
অথবা কত ক্যান্ডেলা উষ্ণতা জোগালে শীতকালীনবুকে
বা তার আগেরবার যতটা ঢেলেছ
সব আবদ্ধেরই আকার আকৃতি পরিমাপ আমার জানা
তারও আগে পুঙ্খানুপুঙ্খ
যতটুকু সোঁদাগন্ধ
তোমার বিভঙ্গ-তন্ত্রের
প্রতিবারের প্রতিটি তরঙ্গ কণা
আমি যত্ন করে তুলে রেখেছি আমার হার্ড বুকে

আজ যদি হঠাৎকরে সামনে এসে বল
আমার দিকে তাকিয়ে রোজ হাসেন কেন
চমকে উঠে বলে ফেলি
হাসি কয় প্রকার হয় জানো ...?