শনিবার, ৮ নভেম্বর, ২০১৪

ছড়া - সমরকুমার সরকার



শঠে শাঠ্যং সমাচরেৎ

সমর কুমার সরকার 


মাঝবয়সী বিপুল বেরা স্বভাবে হিংসুটে,
পরের ভাল দেখলে কেবল হিংসাতে বুক ফাটে।
এক শহরেই বাড়ি,তবু বছর কয়েক পরে,
হঠাৎ সে দিন কি খেয়ালে এলেন আমার ঘরে।
নরম সোফায় গা এলিয়ে আয়েস করে বসে,
 
বলেন–‘দাদা,কেমন আছেন?’
 চোয়াল চেপে হেসে।
ফন্দি কিছু আছে বুঝে চুলকিয়ে নাক-কান,
আমি বলি-“
 সত্যি বলুন,কিসের খবর চান ?

বানিয়েছি কেমন করে প্রাসাদোপম বাড়ি ?
দেশ-বিদেশের কোন মডেলের কয়টি কেমন গাড়ী
?
 
সোনা
,রূপা,কাঁসা,পিতল,আছে কত কিলো ?
কেমন করে,কোথায় পেলাম
 ? কে উপহার দিলো ?
জমি জমা কত একর
 ? নগদ কত টাকা ?
উপার্জনের পথটি কেমন,সরল না কি বাঁকা
 ?
গিন্নী ভালবাসেন কি না?
 আছি কেমন সুখে ?
শুনুন তবে,কোন কথাই গলবে না এ মুখে !!

'কেমন আছেন' মানে যদি শরীর আমার কেমন?’
আপনি আগে বলুন দেখি,জানার কি কি কারণ
 ?
আপনি কেমন আছেন’-
 তা কি করেছি জিজ্ঞাসা ?
তবে কেন আমি কেমন
 জানতে ছুটে আসা ?
ভাল যদি না থাকি তো ক'রে দেবেন ভাল
 ?
তা যদি না পারেন,কেন প্রশ্ন এলোমেলো
 ?
শুনুন তবে,আমি হলাম বারমেসের রুগী,
বছর ভরেই নানা রকম ব্যারামেতে ভুগি।

কানে এখন কম শুনি,আর দাঁতগুলো নড়বড়ে,
 
বেঢপ ভুঁড়ি দিনে দিনে যাচ্ছে কেবল বেড়ে।
 
হাঁপের টানে ওঠে,
 নামে ফোঁপরা বুকের খাঁচা,
রক্তচাপ ও উচ্চ আমার,দায় হয়েছে বাঁচা।
বুক টা করে ধকর-পকর,'রলে পরিশ্রম,
কাছের জিনিস স্পষ্ট দেখি,দূরের জিনিস কম।
যা আপনার জানার ছিল,বলে দিলাম সব,
এখন বলুন,কি উপকার আপনাতে সম্ভব?”

বিপুল বেরা বলেন রেগে -"এটা কেমন হ'লো
 ?
যেচে আলাপ ক'রতে এসে মান যে খোয়া গেলো
 !
সমাজেতে আছে এমন আলাপ করার প্রথা,
মনের গতিক বুঝে,তবেই
 আরম্ভ হয় কথা।
'কেমন আছেন'
 প্রশ্ন দিয়ে আলাপ শুরু হয়, 
তার পরেতে চলতে থাকে ভাবের বিনিময়।
এই ভাবেতে বন্ধু বাড়ে,বাড়ে পরিচিতি,
চলছে সমাজ এই নিয়মে,এটাই হ'লো রীতি"

রেগে বলি-"বললে হ'তো,খবর নিতে আসা,
পেটের খবর জেনে নিয়ে আড়ালে প্যাঁচ কষা!

আগ বাড়িয়ে,রঙ চড়িয়ে,খবর করে ফাঁস,
বন্ধু সেজে দেবেন আমায় আছোলা এক বাঁশ।

তা না ব'লে,বোকার মত প্রশ্ন- ‘কেমন আছেন'?
খবর নেবার এমন রীতির ব্যাখ্যা কিছু দেবেন
 ?
সহজ কথা ঘুরিয়ে কেন কঠিন ক'রে বলা ?
বন্ধু সেজে আসলে তার কান টি ধরে মলা
 ?” 



চেয়ার ছেড়ে ছিটকে উঠে,বলেন বিপুল বেরা,-
"জীবনেতে কম দেখি নি,হাসি ও মসকরা।
এমন ধারার মসকরাতে মাথায় চাপে খুন,
এখন ও যে চুপ আছি,তা নেহাত আমার গুণ।
 
'কেমন আছেন' মানে হ'লো,মন কি আছে ভাল ?
জীবনেতে রাহুর দশা,
 না কি চাঁদের আলো ?
ভাঁড়েতে মা ভবানী’, না লক্ষ্মী বাঁধা ঘরে”?
 
মাথায় গোবর’,তর্ক করেন,কেবল গায়ের জোরে !!
 
রেগে বলি- সামলিয়ে মুখ, গোবর আমার মাথায়
 ?
আপনি পাগল
 ? না কি পাগল বাবা,জ্যাঠামশায় ? 
পরের ঘরের খবর নিয়ে ঘোরেন বাড়ি বাড়ি,
হিংসা করেন, নিন্দা রটান,হাটে ভাঙেন হাঁড়ি।
ভাল আছি বললে মশাই হতেন কি আর খুশী
 ?
হিংসাতে বুক ফেটে যেত,কষ্ট পেতেন বেশী।
ভেবেছিলেন চা খাওয়াবো ? খাওয়াবো না যান !
 
মানে মানে কেটে পড়ুন
,থাকতে নিজের মান।।