শনিবার, ৮ নভেম্বর, ২০১৪

গুচ্ছ কবিতা - উজান




 

পুট

উজান


         পুট বলতে
          আমি একা নয়
দুই তিন চার পাঁচ ছয় জ্যামিতিক আততায়ী
      বিভিন্ন তলে চলে যায়

         পুট বলতে
        আমি ভয় পাইনা
 শুধু লম্বা শিরদাঁড়া মেরামত করে নিয়ে
      শক্ত গোল বর্ম বানাই
           যাতে
      তুমিও বুঝতে না পার
আঘাতের পর আমি কোন দিকে গড়িয়ে যাব

 পুট বলতে বলতে আমি বেঁচে থাকি
         এভাবে
   যেভাবে চারপাশে কিছু নয়

  শুধু তুমি আমাকেই লক্ষ্য কর।

আত্মা...হত্যাকেন্দ্রিক


.


সকলেই বলেছিল সিলিঙে জানলা রাখতে
প্রতিটি আত্মহত্যার কথা হাওয়ায় মিশিয়ে দেওয়ার জন্য

.


জানলার গরাদ কখনও আত্মহত্যা করেনা
তাকে  খুন করতে হয় অহিংস আলোয়

.


হত্যার আগেই যত আত্মার চীৎকার

.


প্রতিটি থমকে যাওয়া
পরিবর্তনের আশঙ্কা মাত্র , নিশ্চয়তা নয় ।

.


প্রতিটি মৃত্যু আগুনের বশে থাকেনা
আত্মাও থাকেনা হত্যার বশে

.


প্রতিটি  আত্মহত্যা পুনর্জন্মের প্রস্তুতি মাত্র

.


আত্মহত্যা কোন দেহমূলক ঘটনা নয় 



ভালবাসা বোঝা যায় না



এত ভিড়ে বসে
বাসাহারা লোক
জন
প্রতিজনে এত ভিড়
বাসা
ভালবাসা বোঝা যায় না

তা বলে নেই?
ঝিরিঝিরি চুলের
পিছন
প্রতি পিছু ঘোরা
ঘুরিয়ে ফিরিয়ে দেখা শব্দরা
ধ্বনি
প্রতিধ্বনি ভেঙে গেলে দেখি
কেউ
কেউ নয়...সব অন্যরা
ভেঙে যাওয়া সব টুকরো আমার
হাতে নিয়ে  নিয়ে ফেরে

বড় বড় সব ভালবাসাগুলি
ছোট ছোট করে
ছিঁড়ে
ছেঁড়া ছেঁড়া সব উড়িয়ে দিচ্ছে
হা-ও-য়া-য়
ভালবাসা তাই বোঝা যায়না
তবু
‘ভালবাসা—‘ বলে কানাকানি হলে
সকলেরই আসে যায় ।

1 comments:

নামহীন বলেছেন...

khub valo laglo re ujan... borabor er motoi