শনিবার, ৮ নভেম্বর, ২০১৪

কবিতা - ইন্দ্রজিৎ সেনগুপ্ত



এখন আমার সময় নেই মন খারাপের

ইন্দ্রজিৎ সেনগুপ্ত


সময় কোথায় হারিয়ে গেলো
শৈশবটা পালিয়ে গেলো
কৈশোরটা এলোমেলো
এবার বুঝি সময় হলো বেলা শেষের
এখন আমার সময় নেই মন খারাপের
হঠাৎ করে বৃষ্টি আসায়
ঠান্ডা হাওয়া মনে করায়
মন খারাপের মন উদাসের জায়গা নেই
দিনগুলো সব পালটে গেছে তাঁরাও নেই আমিও নেই
তুমিও নেই মন খারাপের
অনেক কাজে ক্লান্ত আমি শ্রান্ত দেহ দিন যাপনের
গুছিয়ে নিয়ে পথ চলতে কোথাও যাই
পথ বাঁধা দেয় হোঁচট খেয়ে ফিরে তাকাই,
রোদ ঝলমল আকাশটা ওই তাকিয়ে থাকে
হঠাৎ চোখের মাঝে মেঘের ছায়া ঝাপসা ঠেকে
আলগা লাগে সকল বাঁধন
হাত বাড়ায় ওই ছেলেবেলার বন্ধু কজন
স্বপ্ন ভরা দুটি চোখে তাকিয়ে দেখি আত্মীয়দের
এখন আমার সময় নেই মন খারাপের
বড্ড একা লাগে চুকিয়ে দিয়ে সবই আশা
হারিয়ে গেছে অনুরাগের রঙীন কাগজ ভালবাসা
কেউ নেই আজ আঁচর কাঁটার
কেউ নেই আজ ঝগড়া করার
কেউ নেই আজ আমার রাগের অভিমানের
এখন আমার সময় নেই মন খারাপের
সকাল কাটে দুপুর আসে
ঘুমঘুম ভাব চোখে ভাসে
ঘুম এড়িয়ে বিকেলগুলোর বুকের উপর হাঁটতে থাকি
আবেগ মাখা সন্ধ্যা নামে তারার পানে তাকিয়ে দেখি
সকাল বিকেল সন্ধ্যা কাটে মন বিষাদের
এখন আমার সময় নেই মন খারাপের
মন খারাপের কারণ ছিল কারণগুলি গুছিয়ে নিয়ে
দুঃখ কিসের? প্রমাণ করা চাইনা তো আর যুক্তি দিয়ে
এখন আমার সময় নেই মন খারাপের
বদলে গেছে? বদলটা কার? শুধু জানি এই সময়ের
তোমার সাথে ভাবও নেই আড়িও নেই
বাড়াবাড়ি সেটাও নেই
সব চুপচাপ সবই এখন সয়ে গেছে দিন বদলে
শৈত্য নাকি একেই বলে
পাগলামিটার উল্টো দিকে দাঁড়িয়ে থাকি বুঝবে না কেউ
জানি আমি বুঝবে না কেউ এত যে ঢেউ
এবড়ো খেবড়ো রাস্তা দিয়ে চলতে শেখা
ভালবাসা বলতে শেখা
কি এসে যায় যাক না চলে সব কিছু সেই চাওয়াগুলো
আমার এখন সময় তো নেই, বড্ড কাছের দুঃখগুলো
মনটা বড় খারাপ লাগে এই সময়ের
যখন ভাবি সময় নেই মন খারাপের
আমি নাকি এমন ছিলাম
অবুঝ আমি ছোটো ছিলাম
বড় হলাম তোমার হলাম
তোমায় ছেড়ে একা হলাম
খুঁজলো না কেউ সে চোখের জলের অভিমানের
নির্বিবাদে শুকিয়ে গেল সময় তো নেই মন খারাপের
আমার শরীর ছুঁয়ে দেখো,মন পড়ে নেই নতুন স্বাদের
শরীর শুধু পড়ে আছে অবসাদের
বিষন্নতার কান্না চাপি তোমার বুকে জায়গা তো নেই
চাইনা আমি ফিরে যেতে একা থাকি নিজে নিজেই
হঠাৎ করে চমকে উঠি কে যেন বা ডাকছে আমায়
কখ্খনো আর ভুল হবে না বেলা শেষের সময় কোথায়
একাই আছি ভালই আছি দিন গুনে যাই শেষ প্রহরের
এখন আমার সময় তো নেই মন খারাপের