শনিবার, ৮ নভেম্বর, ২০১৪

কবিতা - তপন ভট্টাচার্য


আমি থাকি বা না থাকি

তপন ভট্টাচার্য


কি যায় আসে ?
কারুর কোন কিছু
যায় আসে না 
তবু  তুমি আসছ 
বলে দীর্ঘ প্রতিক্ষার অবসান
হবে বলে কোন অজানা
আনন্দে মন আছে ভরে 
এর মানে কি ভালবাসা
কিন্তু তোমার
কি তাতে কিছু যায় আসে ?
তবু সব কিছু ঠিক চলছে
আমি না থাকলে
কি সব থেমে যাবে ?
নিশ্চয় থামবে না
আমি থাকি বা  না থাকি
কি যায় আসে ?
তোমার যা কিছু ভাল
তা কি কখন আমাকে
তুমি দু হাত দিয়ে ভরে দিয়ছো ?
আমি দেওয়ার চেষ্টা
করেছি তা নেওয়ার
মানসিকতা তোমাকে
কতটা বিদ্ধ করেছে
জানি না ?
তবু  আমার এই নিরন্তন
প্রচেষ্টা কোন কিছু
পাবার জন্য এটা ভেব না 
আমি থাকি বা  না থাকি
কি যায় আসে ?
তবু তোমায় আমি
না আমি সেটা
মুখে ভাষায় বলতে
পারবনা শুধু হৃদয়
দিয়ে অনুভব 
যা কোনদিন আমি
বুঝতে পারি নি 
হয়তো আমার ব্যর্থতা 
আমি থাকি বা  না থাকি
কি যায় আসে ?
তুমি থাক চির সুখে
এই প্রার্থনা তোমার
কতটা গভীরে আলোড়ন
তুলবে বলতে পারব না ?
যা আমি  একদম
মন থেকে কামনা করি 
আমি থাকি বা  না থাকি
কি যায় আসে ?