সোমবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৪

কবিতা - ইন্দ্রনীল সেনগুপ্ত



ভেঙ্গেছিল দেয়াল খান খান
ইন্দ্রনীল সেনগুপ্ত


অমর একটি ভাস্কর্য,
কালো ঘোড়াগুলো ডিঙ্গিয়ে আসছে বার্লিন প্রাচীর,
ভেঙ্গে যাওয়া পাঁচিল ডিঙ্গিয়ে ছুটে আসছে
পাঁচটি কালো ঘোড়া;
উদ্ধত, সংহত, আবেগ তাড়িত
যেদিন দেয়াল ভেঙ্গেছিল,
একটি ঘোড়া ছুটে আসছে ধাবিত তুরঙ্গম,
তার নিঃশ্বাসে ঝরছে আগুণ,
সাথী চারটি ঘোটকী-
পায়ের কাছে পড়ে আছে বার্লিনের টুকরো দেয়াল ধ্বংসাবশেষ
দেয়ালগুলো বারবার ভাঙ্গে,
তবুও তুমি চাইছ আমি ছন্দ মেলানো কাব্য লিখবো,
রিনরিন করে বেজে উঠবে বিষয়!
 আচ্ছা, আমি যদি সঠিক দেখতে না পারি কেন উপড়ে নেবে আমার চোখ?
দেখো না আমার জগত,
এদিকে তাকিয়ো না
তোমার আমার ভেতরে দেয়াল,
জ্বলছে দেয়াল খাঁচার মতো,
ভাঙ্গছে দেয়াল বেড়ার মতো,
বাঁচতে হলে বাঁচার মত,
পুড়বে দেহ পুড়বে যত সন্দেহরা
ঘোড়াগুলো আসছে ছুটে পেরিয়ে দেয়াল,
পেরিয়ে ভাঙা টুকরো যত পায়ের কাছে,
তবুও দেয়াল টিকে থাকে
আশাহীন সন্দেহে দিশাহীন পাপে
তোমার আমার একান্ত অসংলগ্ন পদবিক্ষেপে
কালো ঘোড়া এবং ঘোটকীরা থমকে গেছে,
দেয়াল পেরিয়েও থমকে গেছে,
একটি ভাস্কর্য কেবল জেগে আছে