সোমবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৪

কবিতা - জুবিন ঘোষ



হারিয়ে পাওয়া মেলার মাঠে 
জুবিন ঘোষ

শৈশবে নয়,
মধ্যবয়সে হারিয়ে গেছি মেলার মাঠে

কিনতে কিনতে পাঁপড়ভাজা কার যে ডাকে
হারিয়ে গেছি কেমন দেখো মেলার মাঠে

ভিড়ভিড়ানি বিড়বিড়ানি হাজার পসার
আজব খেলা, ম্যাজিক দেখা, পুতুল নাচে 
সস্তা টিকিট বস্তা পচা বেলুনওলা
ফুচকা, গজা, ঘুঘনি-তেঁতুল, বাদাম-ছোলা
খেতে খেতে নাগরদোলায় চাপতে গিয়ে
বিশ্ব দেখে ঘূর্ণাবতায় পাখির জীবন 
চলে গেছে ছোট্টবেলায় যেদিকে সেই
                       বাঁশির দোকান  

দোকান জুড়ে রংবেরঙের কাঠের বাঁশি বাঁশের বাঁশি 
এই লোকটাই হ্যামলিন ঠিক আমিই জানি

আজকে বুঝি এসেছে এই আলোর মাঠে 

এখন আমার চওড়া আঙুল কেউ ধরে না
চওড়া কাঁধে গন্ধমাধন চেপে গেছে, যেন    
মধ্যবয়সে হারিয়ে যেতে রয়েছে বারণ   
তবুও আমি হারিয়ে যাবোই পিছল মাঠে
কেউ না কেউ, না-ডাকলেও পিছন থেকে   
হারিয়ে যাবো, যাবোই আমি বাঁশির ডাকে

আমার জন্যও থাকবে কেউ উৎকণ্ঠায়
দরজা খুলে রাখবে কেউ মধ্যরাতে
তখন আমার চওড়া আঙুল খুঁজতে গিয়ে 
হাতড়ে হয়তো বুকের ভেতর খুঁজতে গিয়ে
ঘোষিত হবে ভরা মাঠে—“রয়েছ জুবিন ?  
তোমার জন্য রয়েছে কেউ অপেক্ষাতে 

1 comments:

ফুটবল TIMES বলেছেন...

Poet has presented 'Nostalgia' along with a juncture....

Indeed Exceptional Poem.