শনিবার, ১ ডিসেম্বর, ২০১২

লিরিক – সৈকত ঘোষ

লিরিক
সৈকত ঘোষ



একাকী নির্জনতা

এসে গেছি আমি আজ

গুটি গুটি পায়ে
স্বপ্ন সাজিয়ে রাত তোর বিছানায়
মোমবাতি জ্বলা কোনো কোনো কবিতায়
খুজেছি খুজেছি আমি শুধু তোমায়
একাকী নির্জনতায়|

নিয়ন আলোয় রাত রাত ভোর হয়

শিশির ভেজা মন বৃষ্টি পায়
ফেলেআসা অলিগলি
শহরের নামাবলি
মিছে সুখ খোজে হায়
তবু মন তোমাকেই চায় |

ইতিহাস ফিস ফিস কথা কয়

সময়ের ঝাড়বাতি নিভেযায়
কথা কলি ব্রজবুলি
মুখ বুজে কাকে ছুলি
ঠোটে ঠোট আলতো ছোয়ায়
খুজেছি শুধু তোমায়
একাকী নির্জনতায় |

আদরের নামতায় স্পর্শ সুখ

একা একা আজ শুধু মন ভিজুক
যন্ত্রণা মন্ত্রণা পরে পাউয়া সান্তনা
মনে মনে গল্প শোনায়
সময়ের অসমঝতায়
খুজেছি শুধু তোমায়
একাকী নির্জনতায় |


তোর চোখে আজ বসন্ত

আমি সাঁঝবাতির রূপকথা
সন্ধের নিয়ন আলোয়
বাড়ছে ব্যস্ততা |

পুড়ে যায় উষ্ণ স্মৃতি

জ্বলে যায় সিগারেট
পড়েথাকে মনের কোণে
রাত্রির ককটেল

না না না না না না না না না না না না না


নেশার ঘোরে আলতো কোরে

সুখ খুঁজে দেখ এই নীলচে ভোরে
শরীর জুড়ে আস্তাকুড়ে
আলগোছে থাক অভিমান

আবার আমি তোর

হাতে হাত
আবার আমি আজ
একা কার

রেলিং বেয়ে হাটি পাশাপাশি

খামখেয়ালি মনে একটু হাসি
প্রেম চায় নিরবতা একরাশ গোপনতা
লাল নীল ছাতার তলায়

না না না না না না না না না না না না না


তোর চোখে আজ বসন্ত

আমি সাঁঝবাতির রূপকথা
সন্ধের নিয়ন আলোয়
বাড়ছে ব্যস্ততা |


ইচ্ছে
 
ইচ্ছে মনে হচ্ছে
আমি উড়ছি সাতসকাল
কত কথা মনে ভাসছে
কাছে ডাকছে তর আকাশ|

নীলাভ যন্ত্রণা

মন বলছে আজকে না
পাসাপাসি বসেঅছি
এইতো বেশ আছি
আদরের কল্পনা |

একা আমি ওলিগলি রাজ্যপাঠ

তাই তোর ছবি মন আকে দরজা হাট
পথ ভুল কোরে আমি চোরবাজার
আর কলেজের কাম্পাসে চাঁদের হাট

সেইসব দিন গুলো

মনে পরে সিনগুলো
হই হই ক্লাসরুম
কান্টিনে রাতঘুম
চারিদিকে ধোয়ায় ধোয়ায়

চোখে চোখে কত কথা

মনেতে স্বপ্ন আকা
চুপি চুপি সেই খেলায়
তুই ছিলি বেলা অবেলায়


নস্টালজিয়া
 
তুই তোর সাথে আজ জল মাখিস
ভেজা ভেজা মনে কেন আবার হানাদিস

মেঘে রোদে চুপিসারে বৃষ্টি রূপকথা

খোলা চুলে আলতো হাসি একটু ব্যস্ততা

তুই তোর সাথে আজ জল মাখিস

ভেজা ভেজা মনে কেন আবার হানাদিস


তোর চোখে আজ স্বপ্ন রঙিন

পুরনো ইতিহাস আলগা সেপটিপিন

তোর আঙ্গুল ছুয়ে জাগে পাখি

আমার কল্পনা একা থাকি

তুই তোর সাথে আজ জল মাখিস

ভেজা ভেজা মনে কেন আবার হানাদিস

চালনা দুজনে গোপন খেলায়

সুখ খুঁজে দেখি তোর ইশারায়

বালি ধুলো ওরা শহরের বুক জুড়ে

মেট্রো ষ্টসনে নির্জন দুপুরে

তুই তোর সাথে আজ জল মাখিস

ভেজা ভেজা মনে কেন আবার হানাদিস


আমার মধ্যে রয়েছি আমি ...

আমার মধ্যে রয়েছি আমি
অন্য পরিচয়
দুইহাতে জল মাখবো বলে
করছে আজকে ভয়

চোখের জলে দেখছি শহর

অন্য উষ্ণতায়
ফেলে আসা ছেলেবেলা
মনে পরে যায়

রং রুটে ব্যস্ততা

তোর সোহাগ কল্পনা
হোকনা পুরে চাই
আর আমি ভিজে যাই

একটা কাক ব্যস্ত থাক

মনপাগল থমকে যাক
বেলা জুড়ে রোদে পুরে
থাকনা আজ সময়

যে যাই বলুক মুখে কুলুপ

তোর ছোয়ায় ছোয়ায়
ফেলে আসা ছেলে বেলা
মনে পরে যায়

রং রুটে ব্যস্ততা

তোর সোহাগ কল্পনা
হোকনা পুরে চাই
আর আমি ভিজে যাই

আমার মধ্যে রয়েছি আমি

অন্য পরিচয়
দুইহাতে জল মাখবো বলে
করছে আজকে ভয়


আকাশ মেঘলা

আকাশ মেঘলা মন হারায়

সৃষ্টি ছাড়া অজানায়
কোন অছিলায় বদলেজায়
রং বেরঙের দুনিয়ায়

তাই বলে ফেল নির্দিধায়

এই মন আজ কাকে চায়
ভালবাসা সুখ নাকি অসুখ
বুঝে ওঠা দায়

আকাশ মেঘলা মন হারায়

সৃষ্টি ছাড়া অজানায়
কোন অছিলায় বদলেজায়
রং বেরঙের দুনিয়ায়

তাই বলে ফেল নির্দিধায়

এই মন আজ কাকে চায়
ভালবাসা সুখ নাকি অসুখ
বুঝে ওঠা দায়

বু কেন বারে বার

ফিরে আসে পিছু ডাক
মন খারাপের এই রাতে
একা একা স্বপ্ন থাক

লালা লা লা লালা লা লা

লা লা লা লা লালালা
লালা লা লা লালা লা লা
লা লা লা লা লালালা


মন পাগল

এ মন পাগল ... মন পাগল


মন পাগলের সঙ্গে যাবি

আয় না গান শোনাবি
ছিড়ে ফেলে শত অঙ্গীকার

ফেলে রেখে সব ব্যথা

সুখ খুজি একা একা
তোর তাতে কি
তাতে কি...তাতে কি...

আমার আজ শরীর ভেজে

গল্প কথার ভাঁজে
আমার আজ শরীর ভেজে
গল্প কথার ভাঁজে
দিবা নিশি ই ...অবক্ষয়
অবক্ষয় ...

যারা ভাবে হচ্ছি বড়

আমি বলি দিন ফুরালো
জাতা কলে পিষ্ট হবি আয়

অশরীরী ডাকছে আমায়


মৃতুর সামিয়ানায়
অশরীরী ডাকছে আমায়
মৃতুর সামিয়ানায়
রূপ কথা চুপ কথা
আসে হারায়
দিয়ে যায় ফাঁকি ...ফাঁকি ই ...ফাঁকি

যারা ভাবে আমি পাগল

তারা কি সুস্থ কেবল
মন জানে ভকাই জানে
কে পাগল ...কে পাগল...কে পাগল...