শনিবার, ১ ডিসেম্বর, ২০১২

কবিতা - ওবায়েদ আকাশ

কাগজ থেকে বেরিয়ে
ওবায়েদ আকাশ


চলো কাগজ থেকে বেরিয়ে পড়ি
স্টেশনে যাই, ট্রেনের ছাদে উঠে ফুটবল খেলি

...
প্রতিদিন কাগজে থেকে, ব্যাপক পৃথিবীটা
কেমন অচেনা হয়ে উঠছে
সমুদ্রটা অজানাই থেকে গেল

অথচ বেরিয়ে পড়লে কত কিছু করা যায়
রুটির মতো উল্টেপাল্টে দেখা যায় চাঁদ
তারাগুলো কর্জ করে মার্বেল খেলা যায়

চলো কাগজের এই ক্ষুদ্রতি ক্ষুদ্র পাতা ছেড়ে
বরং সমুদ্রে চড়ে বসি, তার অতলে ডুবে যাই
বিস্তৃত প্রাণিজগতের বাসিন্দা মনে হবে তাতে

তাছাড়া কাগুজে সংসারে থেকে প্রতিদিন পলায়নের চেয়ে
ডুবুরির মতো সমুদ্রতলে প্রকাশ্যে ঘুরে বেড়ানো যাবে

ভাবতে ভাবতে পাড়াগাঁয়ের সমস্ত মাঠ এসে
চড়ে বসল আমার কাগজের পাতায়--
গরু চড়াল, মলন ছড়াল
রাত ভরে শুরু হলো বীর গাজির গান

আর ভোরবেলা যখন লাঙল চড়াতে যাবে
আমি তার পিছু পিছু এই কাগজ থেকে বেরিয়ে পড়ব ঠিক

ইতোমধ্যে আমার ব্যবহৃত কাগজের প্রতি মায়া
আর একবার সমুদ্র আর একবার আমার শৈশবের
মাঠের জন্য মায়া-- আজকাল কে যেন আমাকে
দ্বিধান্বিত পৃথিবীর দিকে ইশারা করে যায়--