মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০১৩

মুক্তগদ্য - ফয়সল অভি

গোরস্থান
ফয়সল অভি


গুড় দিয়ে মুড়ি খাওয়ার মধ্যে স্বাদের অস্তিত্ব বিলীন হওয়ার হাহাকারকে বোঝানো হলো ভালোর সংজ্ঞা । এই ক্ষুধার মানসিকতা এড়িয়ে চলার যাত্রা মাঠ, ঘাট হজম করে নেওয়ার ইচ্ছা থেকে । এইসব বিষয়ের ইতিহাস সম্মুখে রাখা সুদীর্ঘ কালের মোয়া, যাকে কামড়ে কামড়ে শব্দ আসক্তির ফলে বন্ধ চোখে পর্বত ধরে পাথর দৌড়ে কল্পনার স্বাধীনতা বেশ ভোগ করি, উপলব্ধি শব্দের পেছনে আদিমতা দাঁড় করিয়ে তৈরী হয় প্রতিপক্ষ, বোঝাপড়ার আগে অগ্রিম সিদ্ধান্ত আমাদের জানাতে না চাওয়ার ভান পৃথিবীতে আস্ফালন । যার আগুনে হাত পোড়ার পর ফ্যান্টাসির শিখায় বেলা ধরে রঙ মাখামাখি শুধু মাত্র খোদাই কৃত মার্বেল, দূর থেকে অস্পষ্ট বলে কাছে আসতে হয়, এর নাম দেওয়া হয়েছে মিলন । এভাবে মৃত কুকুরে বেল্ট জুড়ে অবাঞ্চিত ছত্রাক তাই গোলা জলের মানবিক নাম শোক । একই ভাবে ডাল দিয়ে ভাত খাওয়ার ভেতর যে জটিলতা তাকে রীতিমতো উপহাস করা হচ্ছে সরলতায়, যেমন ঈদ কার্ডের বর্ণিল বাণী বিনিময়ের আড়ালে আর্কাইভ স্বভাব পুড়িয়ে খাওয়া থেকে, মাখানোর কৌশল জানলো যেদিন থেকে জীবন সংক্ষিপ্ত । কিন্তু, হঠাৎ এই দেশের মধ্যবিত্ত পিতা মাতার যৌনতা থেকে বিতারিত হয়ে সভ্যতার রাত গুলো সাজুগুজু ভৌতিক, অন্ধকারে বেড়ালের পথ খোঁজ চোখের মণিকে অগ্নিকুণ্ড ভেবে ভেবে সচেতন ভয় আর, দুঃসাহস ও জয়ের সীমানা আঁকা নায়ক আর নায়িকা সম্পূর্ণ গুরুত্বপূর্ণ চরিত্র । এতো কিছু পরও, পৃথিবীর একমাত্র অনিবার্য একরোখা শুধু গোরস্থান