মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০১৩

কবিতা - নীতেশ বড়ুয়া

শৈশবে আমন্ত্রণ
নীতেশ বড়ুয়া


আমন্ত্রণ রইলো।
আমার গঙ্গা নেই, ডুয়ার্সের জঙ্গল নেই
নেই কোন আকাশছোঁয়া পর্বতের সিঁড়ি।
তবুও সময় করে এসো তুমি।
চ্যাঁটচ্যাটে কাদায় ভরা মেঠো পথ আর
বালিতে ভর্তি আধা কাঁচা পথেই এসো,
খুঁজে পাবে আমার প্রথম বাড়ি ফেরা
ঠিক তোমার মত করে।

মাঠির দোচালা ঘরে লাগোয়া বারান্দা নেই,
নেই তুলসী গাছের মন্ডপ বা নিম গাছের ছায়া।
তবে তুমি খুঁজে পাবে শিউলি গাছ আর বাহারি লতার ছোঁয়া,
ভোরের শিশিরে ঝরে পড়া শিউলিতে তুমি আমার কৈশোরের আবেগ আর
ভোরের ফুল চোরের দলে উল্লাস খুঁজে পাবে।

দিঘী নেই আমাদের, আছে ছোট্ট একটা ধ্বসে যাওয়া এঁটো পুকুর।
ছোট্ট পুকুরের মাঝে সাঁতার না জানা বালকের ভয় আর কৌতুহল দেখবে,
দেখবে লুকিয়ে মাছা ধরার হাত বড়শি হাতে এই আমাকে
তবে তোমার মত করে।

ভর দুপুরে কাটা ধান গাছের গোঁড়ালিতে যদি পা কাটে আর
রোদের মাঝে উড়ন্ত ঘুড়ির ছায়া পেতে চাও
তবে ভেবে নিও সে আমিই আছি তোমার পায়ে পায়ে।
পঁচা পানিতে ঢাকা বিলের মাঝে যদি শামুক কুড়নোর দলে নিজেকে দেখতে পাও
তবে জেনে নিও সে আমার দুরত্বপনার শৈশব।

পড়ন্ত বিকেলে খড়ের গাদায় মাখামাখি রোদে আমি আছি।
উচ্ছন্নতা নেই তবে আছি শীতের চামড়া খসে পড়ার আক্রোশে,
পুকুর সেঁচা হাঁটু ডুবে থাকা কাদায় যদি কুঁচো চিংড়ি খুঁজে পেতে চাও
তবে আমার কৌতুহলের বড়পণায় এসো তুমি।

বিশাল চা বাগান নেই আমাদের গাঁয়ে,
নেই সন্ধ্যের আরতিতে ধূপ ধুনোর আঁচলে মাদল বেজে ওঠার আহবান।
আমার আছে ঝিঁঝিঁ পোকার ডাকের সাথে সুর করে পড়ার বাল্যশিক্ষা-ধারাপাত।

হঠাৎ তরুণীর লুকিয়ে যাওয়া দেখে অবাক হয়ো না!
এ আমার প্রথম প্রেম মাত্র। ভয় নেই,
সে আমার না জানার চোখের ইশারা আর শুদ্ধতা।
তবে তুমি যদি চাও তো আমার চোখ দেখে ফিরে পেতে পারো সব।

ছোট্ট পাহাড়ের কোল ঘেঁষে বেড়ে ওঠা এই আমার গ্রাম, আমার সব।
আমার গঙ্গা নেই; ডুয়ার্স নেই, নেই হিমালয়।
আমার আছে মায়ের আঁচলে হলুদের গন্ধ আর দু’মুঠো খেতে পাওয়ার আমন্ত্রণ।

আমন্ত্রণ রইলো আমার শৈশবের গাঁয়ে
তোমার আমন্ত্রণ রইলো বারেবারে,
সময় করে এসো তুমি।
আমন্ত্রণ রইলো। তুমি তোমাতেই আমাকে খুঁজে পাবে।


ভবিষ্যৎ


তুই অজানার সংশয়
তুই অজানা যত ভয়,
তোর দু'চোখে দু'দৃষ্টি
এক চোখে আগুন
আর এক চোখে বৃষ্টি,
তোর এক পাশ মধুময়
আর এক পাশে যত ক্ষয়,
তবু থামছে না হাত
থামছেনা এ প্রজন্মের দাবী।

ওরা করছে কি সব
ওরা বলছে যত সব
ওরা বানাবে সবার ভবিষ্যৎ,
তবু ওরা গড়লো না কিছু
নিলো ভুলে পাওয়ার পথ পিছু
ওরা দেখেও বুঝলো না
এ হলো তোদের সময়ের দাবী...

তবু নেই মনে মোর কোন সংশয়
তোরা জানিস হতে অকুতোভয়
জানি নেবে কেঁড়ে স্বাধীনতা
ছুঁড়ে দেবে আস্তাকুঁড়ে
মেটাবে বন্দী সময়ের দাবী...

তোরা বুঝে নিস এ সময়
ওরা সব নৈতিকতার অবক্ষয়,
তোরা আগামীর সম্পদ
তোরা আগামীর ভবিষ্যৎ
তোর দু’হাতে যত কলরব
এ হবে সবার দাবী
লিখে যাব আমি সবি...

বন্দী সময়ের ঘানি টানতে টানতে
আমিই ভবিষ্যৎ...